বুধবার ২০ নভেম্বর, ২০১৯ ৯:৪৮ এএম


ভারতীয়দের মস্তিষ্ক ছোট!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৬, ৩১ অক্টোবর ২০১৯  

দৈর্ঘ্য, প্রস্থ, আকার, আয়তন ও ওজন সবদিক থেকেই ভারতীয়দের মস্তিষ্ক পশ্চিমা দেশগুলোর মানুষের চেয়ে ছোট। শুধু তাই নয়, এশিয়া মহাদেশের অন্য দেশগুলোর তুলনায়ও ভারতের মানুষের মস্তিষ্ক ছোট। সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

ভারতের হায়দরাবাদের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইআইটি-এইচ) গবেষকরা এই গবেষণাটি করেছেন। এই গবেষণায়ই প্রথমবারের মতো ভারতীয়দের মস্তিষ্কের পূর্ণাঙ্গ চিত্র (অ্যাটলাস) প্রকাশ করল।

গবেষকরা বলছেন, মস্তিষ্ক ছোট হওয়ার অনেক সুবিধাও আছে। এর ফলে আলঝেইমার বা এ জাতীয় মস্তিষ্কের রোগ তাড়াতাড়ি ধরা পড়ে; চিকিৎসাও সহজে করা যায়।

এই গবেষণায় যুক্ত ছিলেন সেন্টার ফর ভিজ্যুয়াল ইনফরমেশন টেকনোলজির গবেষক জয়ন্তী শিবস্বামী। তিনি জানান, গবেষণায় ককেশিয়ানদের মস্তিষ্ক ব্যবহার করে তৈরি মন্ট্রিল নিউরোলজি ইনস্টিটিউটের (এমএনআই) টেমপ্লেটকে আদর্শ হিসেবে ধরা হয়েছে।

জয়ন্তী বলেন, এমএনআইয়ের তুলনায় ভারতীয়দের মস্তিষ্কের আকার ছোট হওয়ায় এটি স্ক্যানে বিপজ্জনক মনে হতে পারে এবং এতে ভুল ডায়াগনসিসও হতে পারে। চীনা ও কোরিয়ানদের মস্তিষ্কেরও টেমপ্লেট তৈরি করা হয়েছে। কিন্তু ভারতীয় বংশোদ্ভূতদের কোনো টেমপ্লেট হয়নি। ভারতীয়দের তুলনায় চীন ও জাপানের মানুষের মস্তিষ্কের আকার বড়। তাদের দলটি এবার বয়স বৃদ্ধি প্রক্রিয়া নিয়ে গবেষণা করছে বলেও জানান জয়ন্তী। সূত্র : জি নিউজ।

সব খবর
এই বিভাগের আরো খবর