শনিবার ২৪ অক্টোবর, ২০২০ ৫:৫৭ এএম


ভর্তিবঞ্চিত লক্ষাধিক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৬:৫০, ২৭ সেপ্টেম্বর ২০২০  

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয় ৯ আগস্ট ২০২০। ভর্তির পূর্বশর্ত হলো আবেদন, সিলেকশন এবং নিশ্চয়ন। পরপর তিনটি পর্যায়ে এভাবে কার্যক্রম শেষ হয় ১২ সেপ্টেম্বর ২০২০। ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর মনোনীত শিক্ষার্থীদের ভর্তির তারিখ নির্ধারণ করা থাকলেও সংশি­ষ্ট কর্তৃপক্ষ করোনার বিষয়টি মাথায় রেখে শিক্ষার্থীদের সুবিধার জন্য ২১ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির তারিখ বাড়ান। এতকিছুর পরও দেখা যায় যে, শিক্ষার্থীদের উল্লে­খযোগ্য একটা অংশ ভর্তিবঞ্চিত। কারণসমূহ : ক) অনলাইন ভর্তি কার্যক্রম সম্পর্কে মফস্বল অঞ্চলের কতিপয় শিক্ষার্থী/অভিভাবকের অস্পষ্টতা। তারা বাজারের কমার্সিয়াল কম্পিউটার সেন্টার থেকে আবেদন করে কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে মনোনয়ন পেলেও নিশ্চয়ন করেনি বা এ সম্পর্কে তারা আদৌ জ্ঞাত নয়।

স্বাভাবিকভাবেই তাদের আবেদন বাতিল হয়েছে। খ) জিপিএ কম থাকার কারণে নিকটবর্তী কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে মনোনয়ন না পেয়ে আর্থিক অসচ্ছলতার কারণে নিশ্চয়ন করেনি কিংবা ভর্তি হতে যায়নি। গ) করোনার কারণেও কিছুটা বাধাগ্রস্ত হয়েছে যেমন সবকিছু ঠিক থাকা সত্ত্বেও মনোনীত প্রতিষ্ঠানে যোগাযোগের অভাবে ভর্তির সুনির্দিষ্ট তারিখ জানতে পারেনি এমনকি অসচেতনতার কারণে গণমাধ্যমের সঙ্গেও যোগাযোগ রাখেনি বলে ভর্তি হতে পারেনি।


ভর্তির দায়িত্বে থাকার কারণে ভর্তিবঞ্চিত অগণিত শিক্ষার্থী ফোন করে তাদের হতাশার কথা জানিয়ে বলে, স্যার আমাদের শিক্ষাজীবন থেকে কি তাহলে এভাবে একটি বছর ঝরে যাবে—আপনাদের কিছুই করার নেই? বিষয়টির প্রতি সংশ্লি­ষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মো. জাকারিয়া হোসেন

সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান,

সরকারি ইন্দুরকানী কলেজ, পিরোজপুর

সব খবর
এই বিভাগের আরো খবর