মঙ্গলবার ১১ ডিসেম্বর, ২০১৮ ১২:৫১ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

বয়সসীমা ৩৫ করার দাবিতে ১১ অক্টোবর থেকে লাগাতার অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৩, ১০ অক্টোবর ২০১৮  

সরকারি চাকরিতে আবেদনের ন্যূনতম বয়সসীমা ৩৫ করার দাবিতে আগামী ১১ অক্টোবর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

৯ অক্টোবর আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারন ছাত্র পরিষদ’ এর সাধারণ সম্পাদক এম এ আলী আন্দোলনকারীদের পক্ষে তাদের ফেসবুক গ্রুপ পেজে (৩৫ ই হোক চাকরিতে প্রবেশের বয়স-বাংলাদেশ সাধারন ছাত্র পরিষদ-কেন্দ্রীয় কমিটি) এই কর্মসূচির ঘোষণা দেন।

পেজে শেয়ারকৃত পোস্টে সকল ৩৫ প্রত্যাশীদের জ্ঞাতার্থে জানানো হয়েছে যে, ‘‘সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার লক্ষে, আগামী ১১ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবে লাগাতার অবস্থান কর্মসুচি ঘোষণা করা হলো। উক্ত কর্মসুচিতে বাংলাদেশের সকল জেলার ৩৫ প্রত্যাশিদের অংশগ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। সরকার যদি অবিলম্বে ৩৫এর দাবি না মানে তবে প্রেসক্লাবেই অনশনে যাব আমরা সাধারণ শিক্ষার্থীরা।

আমাদের দেশের প্রতিটি সেক্টরে সরকারের অবদান অনস্বীকার্য ও উন্নয়নে এগিয়ে তবে শিক্ষার্থীদের বেলায় এতটা অবহেলা মেনে নেওয়া যায় না। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু আগের তুলনায় অনেক বেশি প্রায় ৭২ এর উপরে। চাকরি থেকে অবসরের বয়সও বেড়েছে আবারও বাড়ানোর পরিকল্পনা চলছে তবে চাকরিতে প্রবেশের বয়স কেন সরকার বাড়াবেনা। সরকারকে বলতে চাই চাকরিতে প্রবেশের বয়সসীমা ন্যূনতম ৩৫ বছর করে দিয়ে আমাদের দেশকে মেধা পাচার থেকে বাঁচান, প্লিজ।’’

দেশের বর্তমান মহামান্য রাষ্ট্রপতি, অসংখ্য সাংসদ, শিক্ষাবিদ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সহ যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী উচ্চ শিক্ষিত তরুণদের এই দাবির ব্যাপারে বিভিন্ন সময় যুক্তি দেখিয়ে কথা বললেও ছাত্র/যুব সমাজের কাঙ্খিত দাবিটি আজও পূরণ হয়নি।

তবুও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাংলাদেশ সাধারন ছাত্র পরিষদের ব্যানারে বিগত ৬-৭ বছর থেকে উক্ত দাবিতে ঢাকা সহ দেশব্যাপী আন্দোলন অব্যাহত রেখেছে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর