বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ১৪:৩৭ পিএম


বেসরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় ৫০০ টাকা ফি নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৭, ২৮ জুলাই ২০১৯  

ডেঙ্গু রোগের পরীক্ষার জন্য বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ ৫০০টাকা ফি নির্ধারণ করে দিয়েছে সরকার; সরকারি হাসপাতালে এই রোগের পরীক্ষা হচ্ছে বিনামূল্যে।

রোববার ঢাকাস্থ প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারগুলোর পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের `ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা` সংক্রান্ত জরুরি এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদের সভাপতিত্ত্বে স্বাস্থ্য ভবনের সম্মেলন কক্ষে হয় এই জরুরি সভা। পরে এক সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক বিষয়টি জানান।

তিনি বলেন, ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি রোববার থেকে কার্যকর হবে।

নির্ধারিত ফি অনুযায়ী ডেঙ্গু পরীক্ষার NS1 পরীক্ষা করতে সর্বোচ্চ নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫০০ টাকা; যা আগে ছিল ১২শ` থেকে দুই হাজার টাকা। IgG ও IgM পরীক্ষার ফি হবে সর্বোচ্চ ৫০০ টাকা; যা আগে ছিল ৮শ` থেকে ১৬শ` টাকা। এছাড়া CBC পরীক্ষার জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা।

বৈঠকে সব প্রাইভেট হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু, সব হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করা ও ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি করা হবে বলে সিদ্ধান্ত হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মুল্য তালিকা কার্যকর থাকবে। কাউকে আতঙ্কগ্রস্ত না হওয়ার অনুরোধ জানিয়ে জ্বর হলেই নিশ্চিত হবার জন্য ডেঙ্গু রোগের পরীক্ষা করার অনুরোধ জানায় অধিদফতর।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর