রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ১১:৩১ এএম


বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত ভর্তি করালে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৪, ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ২০:৫৩, ২২ নভেম্বর ২০১৯

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত আসনের চেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি করালে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি শিক্ষার্থী ভর্তির আসন সংখ্যা নির্ধারণ করে এ আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এর আগে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আসন সংখ্যা নির্ধারণ করে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতি কোর্সে সর্বোচ্চ ৫০ এবং প্রতি সিমিস্টারে সর্বোচ্চ ভর্তি করানো যাবে ৬০ জন শিক্ষার্থী। তবে এবার নির্ধারিত আসনের চেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি করালে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কমিশন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টরা বলছেন, ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে তাদের নির্ধারিত আসন সংখ্যার বিপরীতে শিক্ষার্থী ভর্তি হয় না। আসন ফাঁকা থাকে বলে জানায় ইউজিসির একটি সূত্র।

ইইজিসির আদেশে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী প্রত্যেক বিষয়ে মোট কত আসন তা উল্লেখ করে আগেই কমিশনের অনুমোদন নিতে হবে।

আদেশে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোর্স ও অনুমোদনের সময় আসন সংখ্যা উল্লেখ করে অনুমোদন দেওয়া হয়। কিন্তু কমিশন লক্ষ্য করছে কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়মবহির্ভূতভাবে অনুমোদিক কোর্সের অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করছে; যা কোনোভাবেই কাম্য নয়।

এ অবস্থায় কমিশন অনুমোদিত প্রোগ্রামের অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত ভর্তি করা থেকে বিরত থাকার জন্য আবার অনুরোধ করা হলো। এর ব্যত্যয় ঘটলে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর