সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ১৬:২৮ পিএম


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক :

প্রকাশিত: ১৬:২৮, ৩ অক্টোবর ২০১৯  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

মোট ছয়টি অনুষদের ২১টি বিভাগে ১৩১৫টি আসনে ভর্তি পরীক্ষা হবে। ১০০ নাম্বারের পরীক্ষায় এমসিকিউ থাকবে ৮০ নাম্বার, ২০ নাম্বার এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। পাস নাম্বার ইংরেজিতে পৃথকভাবে ৮ নাম্বারসহ ৩০ (এমসিকিউ)।

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে শিওর ক্যাশের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।

আবেদনের যোগ্যতা

২০১৮-১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারণ ও কারিগরি) /আলিম বা সমমান এবং ২০১৬-১৭ সালের এসএসসি (সাধারণ ও কারিগরি) /দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
‘এ’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসস/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০সহ মোট ৭.০০ থাকতে হবে।

‘বি’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০০ থাকতে হবে।

‘সি’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৩.০ মোট ৬.০০ থাকতে হবে।

‘ডি’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.০ থাকতে হবে এবং গণিতে কমপক্ষে (A-) থাকতে হবে ।

‘ই’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং গণিত ও পদার্থ বিজ্ঞানে কমপক্ষে (A-) থাকতে হবে ।

‘এফ’ ইউনিট ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫ ও এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

ভর্তিচ্ছুরা (http://brur.admissionreg.net/) এই ওয়েবসাইটে লগইনের মাধ্যমে এসএসসি ও এইচএসসি বা সমমানের রোল ও পাসের সন দিয়ে সাবমিট বাটুনে ক্লিক করতে হবে। সব তথ্য ঠিক থাকলে পরবর্তী পেজে মোবাইল নাম্বার চাওয়া হবে। মোবাইল নাম্বার দিলে একটি কনফার্মেশন কোড আসবে ওই কোড দিলেই আবেদনের মূল পেজ আসবে। মূল পেজে যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করে ছবি ও সিগনেচার আপলোড করতে হবে এবং শিওর ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি

১০ নভেম্বর সকাল থেকে ১৪ নভেম্বর বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই প্রতিদিন ৪ থেকে ৬ শিফটে পরীক্ষা হবে।

ভর্তি পরীক্ষার আবেদনসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে জানা যাবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর