বৃহস্পতিবার ০৬ আগস্ট, ২০২০ ১:১৯ এএম


বেগম রোকেয়া দিবসে রাবিতে আলোচনা সভা

রাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৩, ৯ ডিসেম্বর ২০১৯  

‘সকলে সমস্বরে বল, আমরা মানুষ’প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রোকেয়া দিবস পালিত হয়েছে। সোমবার (৯ ডিসেম্বর) বিকেলে এ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মুখ্য বক্তা হিসেবে রবীন্দ্র গবেষক ও অর্থনীতি বিভাগের অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, যেকোনো সময় একটা প্রেরণার উৎস হিসেবে বেগম রোকেয়াকে আমরা স্মরণ করতে পারি। তাহলেই সমাজে নারী মুক্তির পথ সুগম হবে। বিশ শতকের গোড়ায় যখন নারীরা আলোর পথে আসতে পারতো না ও ঘর থেকে বাহিরে যাওয়া নিষেধ ছিল সে সময়ে বেগম রোকেয়া নারী জাগরণ, নারীর অধিকার এবং নারী শিক্ষা নিয়ে কথা বলেছেন তা কিন্তু সহজ ছিল না। বর্তমানে বাংলাদেশে সব ক্ষেত্রেই নারীরা এগিয়ে যাচ্ছে।

সভায় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোবাররা সিদ্দিকার সভাপতিত্বে ও উর্দু বিভাগের শিক্ষার্থী ফারহীন ওয়ালিদা রাশার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, পদার্থ বিজ্ঞানে বাংলাদেশের একমাত্র ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বক্তব্য দেন।

এদিকে একই সময়ে বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সামনে একটি পথনাট্য নারী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। এ পথনাট্যের আয়োজন করে ‘রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা)’।

এডুকেশন বাংলা/ এমএইচ/ কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর