সোমবার ২৭ মে, ২০১৯ ১৮:০৮ পিএম


বৃত্তিমূলক প্রশিক্ষণ চায় ৭২ শতাংশ বেকার যুবক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০৩, ২৬ সেপ্টেম্বর ২০১৮  

বেকার যুবকদের বেশিরভাগই কাজ পেতে বৃত্তিমূলক প্রশিক্ষণ পেতে আগ্রহী। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের যুব কর্মসংস্থান খাতের মূল্যায়নবিষয়ক এক জরিপ প্রতিবেদনে দেখা গেছে, এদের ৭২ শতাংশ কর্মমুখী প্রশিক্ষণ পেতে চান।

গতকাল মঙ্গলবার প্রতিবেদনটি রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন হলে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। এ সময় `জেন্ডার মূল্যায়ন এবং শিক্ষার্থীদের পড়া মূল্যায়ন` শীর্ষক আরও দুটি গবেষণা প্রতিবেদনও প্রকাশ করা হয়।

এসব প্রতিবেদন প্রকাশ উপলক্ষে ওয়ার্ল্ড ভিশন গতকাল `পরিবর্তনের জন্য শিক্ষা` শিরোনামে এক কর্মশালারও আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক মো. শহিদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ইউনিসেফের শিক্ষা বিশেষজ্ঞ ইকবাল হোসাইন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের অধ্যাপক ড. তানিয়া হক। কর্মশালায় সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশনের পরিচালক চন্দন জেড গোমেজ।

জেন্ডার মূল্যায়নবিষয়ক প্রতিবেদনে বলা হয়, নারীর গতিশীলতায় গ্রামীণ কর্মক্ষেত্রগুলোতে আয় বৃদ্ধির চেয়ে শিক্ষার প্রভাব বেশি। শহুরে এলাকায় সম্পদের অধিকার নারীর ক্ষমতায়নে অধিক ভূমিকা রাখে। জরিপে দেখা গেছে, দারিদ্র্যসীমার ওপরে অথবা নিচে অবস্থানের ওপরে নারীদের অধিকার বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নির্ভর করে না। অন্যদিকে শহরে পুরুষের শিক্ষা নারীদের সম্পর্কে তাদের ধারণার ওপরে প্রভাব ফেলে। পড়া মূলায়ন জরিপে ৫১ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির এক হাজার ৩১৯ শিক্ষার্থী অংশ নেয়। পড়ে বিশ্নেষণ করতে পারে, পড়তে পারে, কিন্তু বিশ্নেষণ করতে পারে না এবং নির্ভুলভাবে পড়তে অক্ষম- এমন তিনটি বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা যাচাই করা হয়। সার্বিকভাবে দেখা গেছে, দেশে এসব বিষয়ে শিক্ষার্থীদের গড় সক্ষমতা ৪৬ শতাংশ।

সব খবর
এই বিভাগের আরো খবর