শনিবার ০৪ এপ্রিল, ২০২০ ২৩:৪৪ পিএম


বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৭, ১৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৯:২৩, ১৬ ফেব্রুয়ারি ২০২০

২০১৯-২০২০ অর্থবছর থেকে রাজস্বখাতভুক্ত বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। এ টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর সুপার ও অধ্যক্ষদের। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে ১০ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের নামে অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো পদ্ধতিতে বৃত্তির টাকা পাঠানো বা তোলা সম্ভব হবে না বলেও জানানো হয়েছে মাদরাসাগুলোকে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য পাঠাতে প্রতিষ্ঠান প্রধানদের জন্য একটি এক্সেল ছক প্রকাশ করা হয়েছে। নির্ধারিত ছকটি ডাউনলোড করে তা শিক্ষার্থীদের তথ্য দিয়ে পূরণ করে ২০ ফেব্রুয়ারির মধ্যে ইমেইলে [email protected] ঠিকানায় পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর অধ্যক্ষ ও সুপারদের।

সূত্র আরও জানায়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর তথ্য আপলোডের ক্ষেত্রে শিক্ষার্থীরা নিয়মিতভাবে অধ্যয়নরত কিনা তা নিশ্চিত হয়ে তথ্য পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর প্রধানদের। এ বিষয়ে কোনো ভুল হলে তার জন্য মাদরাসার প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। বৃত্তিপ্রাপ্ত কোনো শিক্ষার্থীর যদি পাঠবিরতি থাকে তাহলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আদেশ ছাড়া তার তথ্য পাঠানো যাবে না। এছাড়া অনলাইনে ব্যাংক হিসাব নম্বর পূরণের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। শিক্ষার্থীদের বৃত্তির টাকা জি-টু-পি এর আওতায় অনলাইন পদ্ধতি ছাড়া পাঠানো বা তোলা সম্ভব হবে না।

জানা গেছে, শিক্ষার্থীদের বৃত্তির টাকা শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো হতো। কিন্তু বৃত্তির টাকা পেতে শিক্ষার্থীদের ভোগান্তি হওয়ায় সরাসরি জি-টু-পি এর আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি বছরের জুনে এ সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করেছে সরকার।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর