সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ৯:৩৫ এএম


বিশ্বে প্রথম দেশ হিসেবে উত্তর কোরিয়ায় ফাইভ-জি চালু হচ্ছে শুক্রবার

প্রকাশিত: ১৯:৪৮, ৩ এপ্রিল ২০১৯  

বিশ্বের প্রথম দেশ হিসেবে শুক্রবার ফাইভ-জি সেবা চালু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। স্যামসাংয়ের নতুন ফাইভ-জি হ্যান্ডসেট গ্যালাক্সি এস-১০ এর মাধ্যমে সেবাটি চালু করা হবে। বাংলাদেশে ২০২১ সালে সেবাটি চালুর ঘোষণা দিয়েছে সরকার। খবর রয়টার্স’র।

ধারণা করা হচ্ছে, ফাইভ-জি চালু হলে প্রযুক্তি জগতে নতুন বিপ্লব ঘটবে। চালু হবে স্মার্টশহর ও চালকবিহীন গাড়ির মতো সেবাগুলো। ফাইভ-জিতে ফোরজির তুলনায় কমপক্ষে ২০ গুণ বেশি গতি পাওয়া যাবে। কোন কোন ক্ষেত্রে এটি ১০০ গুণেরও বেশি হবে।

বাংলাদেশে ২০২১ সালের ১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু হবে বলে ঘোষণা দিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

চীন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ফাইভ-জি নিয়ে প্রতিযোগিতায় নেমেছে স্মার্টফোন তৈরিতে বিশ্বের অন্যতম শীর্ষ অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়া। ফাইভ-জিতে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে দেশটি। অর্থনৈতিক প্রবৃদ্ধি হঠাৎ ধীর হয়ে পড়া কোরিয়া ফাইভ-জির মাধ্যমে সংকট কাটিয়ে উঠবে বলে আশা করছে।


বুধবার দক্ষিণ কোরিয়ার শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান এসকে টেলিকমের এক্সিকিউটিভি ভাইস প্রেসিডেন্ট রাউ ইয়ং সেং বলেন, ‘ফাইভ-জি গেম খেলার অভিজ্ঞতা পাল্টে দেবে।’

বিশ্বজুড়ে ২০০১ সালে থ্রি-জি এবং ২০০৬ সালে ফোরজি চালু হয়। বাংলাদেশে এ দুটি সেবা যথাক্রমে ২০১২ ও ২০১৮ সালে চালু করা হয়।

এডুকেশন বাংলা/একে

 

সব খবর
এই বিভাগের আরো খবর