সোমবার ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১:১০ এএম


বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং-এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

এডুকেশন বাংলা ডেস্ক:

প্রকাশিত: ১৮:৩৭, ৯ অক্টোবর ২০১৯   আপডেট: ১৮:৪৬, ৯ অক্টোবর ২০১৯

দেশের সকল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধ ও র‌্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র ও শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। অ্যাডভোকেট ইশরাত হাসান আজ বুধবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন বলে জানান।

নোটিশে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষাথীদের সার্বক্ষণিক সহায়তায় জন্য এন্ট্রি র‌্যাগিং কমিটি গঠন এবং বিষয়টি মনিটরিং-এর জন্য এন্ট্রি র‌্যাগিং স্কোয়াড গঠনে ৭ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

পরে ইশরাত হাসান সাংবাদিকদের বলেন, দেশের সকল শিক্ষার্থীরই প্রত্যাশা থাকে কোনো বড় বিশ্ববিদ্যালয়ে পড়ার। অনেক স্বপ্ন আর আশা নিয়ে তারা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে। কিন্তু এসব তরুণদের স্বপ্ন আর আশা এক শ্রেণির সিনিয়র শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের কারণে শেষ হয়ে যায়। র‌্যাগিং এর নামে সিনিয়ররা নতুনদের কান ধরে ওঠবস করানো, রড দিয়ে পেটানো, পানিতে চুবানো, উঁচু ভবন থেকে লাফ দেওয়া, সিগারেটের আগুনে ছ্যাঁকা দেওয়া, গাছে উঠানো, ভবনের কার্নিশ দিয়ে হাঁটানো, এমনকি দিগম্বর পর্যন্ত করে থাকে।

এ ছাড়া গালিগালাজ করা, কুৎসা রটানো এবং নিয়মিত খবরদারির মতো নানা ধরণের মানসিক নির্যাতন করা হয়। এরকম র‌্যাগিং’র সর্বশেষ শিকার বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ।

তিনি বলেন, র‌্যাগিং নামের অপসংস্কৃতি বন্ধ করা এখন সময়ের দাবি। তাই দেশের একজন সচেতন নাগরিক ও আইনজীবী হিসেবে লিগ্যাল নোটিশ পাঠিয়েছি।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর