শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৩:২৮ পিএম


বিশিষ্ট সাংবাদিক দিল মনোয়ারা মনু আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৩, ১৪ অক্টোবর ২০১৯  

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, নারী আন্দোলন কর্মী ও মানবাধিকার কর্মী দিল মনোয়ারা মনু আর নেই।

রোববার রাত ১টার দিকে রাজধানীর বারডেম হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মরহুমার পরিবারের সদস্যরা জানান, দীর্ঘদিন ধরে মনু উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন। রোববার রাতে বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। দ্রুত হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি স্বামী অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অব বাংলাদেশের (এএলআরডি) নির্বাহী পরিচালক শামসুল হুদা, সন্তান, ভাইবোন, আত্মীয়-স্বজন ও পেশাজীবনের অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

দিল মনোয়ারা মনু ১৯৫০ সালের ২ সেপ্টেম্বর ফরিদপুরের ভাঙায় জন্মগ্রহণ করেন। তার বাবা আলী আহমেদ খান ও মা জাকেরা আলী। ইডেন কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ করেন। ১৯৭৪ সালে বেগম পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন। নাসিরউদ্দিন আহমেদ, রোকনুজ্জামান খান দাদাভাই এবং বেগম সম্পাদক নুরজাহান বেগমের স্নেহধন্য ছিলেন তিনি।

তাসমিমা হোসেন সম্পাদিত পাক্ষিক অনন্যায় ১৯৮৮ সালে যোগদান করেন দিল মনোয়ারা। সেখানে টানা ২৫ বছর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ মহিলা পরিষদের জন্মলগ্ন থেকে প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি গত চার বছর ধরে বাংলাদেশ মহিলা পরিষদের গণমাধ্যম উপ-পরিষদের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

দিল মনোয়ারা মনু বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সহ-সভাপতি ছিলেন। কেন্দ্রীয় কচি কাঁচার মেলার দায়িত্বে ছিলেন। তিনি জাতীয় প্রেস ক্লাবের সদস্য।

পরিবারের সদস্যরা জানান, বাদ জোহর বিবির মসজিদে দিল মনোয়ারার জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে মরদেহ নেওয়া হবে জাতীয় প্রেস ক্লাবে। সেখানে জানাজা শেষে তাকে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর