মঙ্গলবার ১৪ জুলাই, ২০২০ ১:৫৬ এএম


বিচারপতির ছেলেকে হাইকোর্টের আইনজীবী নিয়োগ আইনসম্মত হয়নি:সুমন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৯, ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ১৩:৩০, ২২ নভেম্বর ২০১৯

উচ্চ আদালতের এক বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে নিয়োগ দেয়া আইনসম্মত হয়নি বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বৃহস্পতিবার ওই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন শেষে তিনি এ কথা বলেন।

প্রসঙ্গত বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষায় কয়েকবার অংশ নিয়েও কৃতকার্য হতে পারেননি হাইকোর্টের বিচারপতি আবু জাফর সিদ্দিকীর ছেলে মো. জুম্মান সিদ্দিকী। অথচ জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করে গত ৩১ অক্টোবর গেজেট প্রকাশ করা হয়।

ওই গেজেট এবং ১৯৭২ সালের বাংলাদেশ বার কাউন্সিল অর্ডারের ২১(১)(খ) ও ৩০(৩) ধারা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসান।

রিটের যুক্তি বিষয়ে সুমন বলেন, বিচারপতির ছেলেকে সরাসরি আইনজীবী নিয়োগ আইনসম্মত হয়নি, তা আমরা হাইকোর্টে শুনানিতে তুলে ধরব। তা ছাড়া বাংলাদেশ বার কাউন্সিল যে নিয়মিত পরীক্ষা নিচ্ছে না, সেসব বিষয়ও আদালতে তুলে ধরা হবে। এই ৫০ হাজার শিক্ষার্থীর দাবি (প্রতি বছর নিয়মিত পরীক্ষা নেয়া) যৌক্তিক। তাদের পক্ষে আমি হাইকোর্টে লড়ব।

ব্যারিস্টার সুমন বলেন, যে দেশে ৫০ হাজার শিক্ষানবিশ আইনজীবী পরীক্ষার জন্য কাতরাচ্ছেন, বছরের পর বছর পরীক্ষা দিতে পারছেন না, আন্দোলন করছেন, পরীক্ষার অপেক্ষায় বসে আছেন; সেখানে একজন বিচারপতির ছেলেকে প্রমোশন (সরাসরি হাইকোর্টের আইনজীবী) দেবেন, এটি তো আমি আইনের বড় ব্যর্থতা বলে মনে করি।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর