রবিবার ১৮ আগস্ট, ২০১৯ ৪:৩০ এএম


বিক্রেতাবিহীন বইয়ের স্টল বইমেলায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৮, ৫ ফেব্রুয়ারি ২০১৯  

টেবিলে সাজানো নতুন নতুন বই। পাঠক তার পছন্দমতো বই কিনছেন। নিজেই রশিদ কেটে টাকা রাখছেন বাক্সে। কারণ এই স্টলে কোনো বিক্রেতা নেই। বলছিলাম বিদ্যানন্দ প্রকাশনার কথা। বাংলা একাডেমির পাকুর পাড়ে অবস্থিত এই স্টালে রয়েছে পাঠকদের উপচে পড়া ভিড়।


স্টলের একপাশে দেখা গেল কীভাবে বই কিনবেন তার একটি নির্দেশিকা। সেখানে লেখা আছে, পছন্দের বইট নির্বাচন করুন, বইয়ের মূল্য বের করুন এবং বক্সে টাকা জমা দিন। রশিদ কাটুন।

মেলায় আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, মেলায় এই স্টল আমাকে বিশেষভাবে আকর্ষণ করেছে। এখানে কোনো বিক্রেতা নেই। অথচ সবাই যে যার মতো করে বই কিনছে। ভাবতেই ভালো লাগছে। আমিও একজন নতুন লেখকের বই কিনলাম।

বিদ্যানন্দ প্রকাশনা স্টল তত্ত্বাবধায়ক মহসীন জানালেন, দ্বিতীয় বারের মতো আমরা একুশে বইমেলায় অংশ নিয়েছি। গতবারের চেয়ে এবার অনেক বেশি সাড়া পাচ্ছি। এবার অনেক নতুন লেখকের বই প্রকাশ করা হয়েছে। বই বিক্রি থেকে প্রাপ্ত অর্থ পথ শিশুদের আহারে ব্যয় করা হবে।

স্টলের আরেক তত্ত্বাবধায়ক আজমীন জানান, বিদ্যানান্দ একটি সামাজিক সংগঠন। রাজধানী ঢাকাসহ সারাদেশে তাদের ৮টি শাখা রয়েছে। যেখান থেকে তারা ১ টাকার বিনিময়ে পথশিশুদের খাবার দেয়াসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর