বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ১৩:৫৭ পিএম


বিইউবিটি ইইই ক্লাবের উদ্যোগে রোবোটিক্স প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১২, ৭ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি)`র ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহায়তায় বিইউবিটি ইইই ক্লাবের উদ্যোগে রোবোটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে গত ২ নভেম্বর বি-ই-সি রোবো ম্যানিয়া-২ শীর্ষক রোবোটিক্স প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এ প্রতিযোগিতা উদ্বোধন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এসময় তিনি শিক্ষার্থীদের ভিন্নমত সহ্য করার পরামর্শ দিয়ে বলেন, তোমরা শিক্ষার্থীরা রোবট তৈরি করো। কিন্তু নিজেরা রোবট হয়ে যেও না। বর্তমান পৃথিবীতে তাদেরই ক্ষমতা বেশি যাদের হাতে তথ্য রয়েছে এবং যারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি এবং ব্যবহার করছে। বর্তমান সময় যথেষ্ট জটিল। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ মানুষ হতে হবে।

প্রতিযোগিতায় রোবো সকার চ্যালেঞ্জে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাস্ট রোবো সাপিন্স টিম চ্যাম্পিয়ন হয় এবং লাইন ফলোয়ার চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ম্যাপল রোবটিক্স টিম।

রোবো সকার চ্যালেঞ্জে ১ম ও ২য় রানার্স আপ হন ‘আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর টিম হিপ্পি এবং দ্যা রেড অ্যান্ট টিম। লাইন ফলোয়ার চ্যালেঞ্জে ১ম ও ২য় রানার্স আপ হন ডুয়েটের ডুয়েট পজিট্রন বিটা এবং ডুয়েট পজিট্রন টিম।

উল্লেখ্য, প্রতিযোগিতায় বুয়েট, রুয়েট, ডুয়েট, ঢাবিসহ সারা দেশের প্রায় ১৯ টি বিশ্ববিদ্যালয়ের ৭০ টি টিমের ১৭৬ জন শিক্ষার্থী অংশ নেয়।

গত শনিবার সন্ধ্যা ৬ টায় বিইউবিটির স্থায়ী ক্যাম্পাসের বিইউবিটি ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় ৯০ হাজার টাকার পুরুষ্কার প্রদান করা হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিইউবিটি ট্রাস্ট এর চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক, ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. আবু সালেহ, ট্রেজারার প্রফেসর ড. এনায়েত হোসেন মিয়া, এডভাইজর স্টুডেন্ট অ্যাফেয়ার্স ও চিফ কো-অরডিনেটর, এক্সট্রা কারিকুলার এক্টিভিটিজ প্রফেসর মিঞা লুৎফার রহমান, প্রফেসর ড. মুহাম্মাদ ফায়াজ খান, ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড অ্যাপ্লায়েড সায়েন্সেসের ডিন ড. মো.আমীর আলী প্রমুখ।

সেশন চেয়ার ছিলেন ইইই বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আজহারুল হক। স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মো. মাহফুজুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. সাব্বির আহমেদ।

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর