শনিবার ০৪ এপ্রিল, ২০২০ ২:২৯ এএম


বাকৃবি ছাত্রলীগের তিন নেতা বহিষ্কার

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১২:১২, ৪ মার্চ ২০২০  

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১ম বর্ষের শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগের তিন নেতাকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ‘অর্ডিনেন্স ফর স্টুডেন্টস ডিসিপ্লিন’ এর ১৩নং ধারা অনুযায়ী বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিন কমিটির এক সভায় ছাত্র শৃঙ্খলা ভঙ্গের দায়ে গুরুতর অপরাধ বিবেচনায় এ শাস্তি প্রদান করা হয়েছে। মঙ্গলবার (০৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, বহিস্কৃতরা হলেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী শাহাদত হোসেন শাওন ও আব্দুল্লাহ হিশ শাফি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী মো. রাহাত হোসেন। এছাড়াও বহিস্কৃত শিক্ষার্থী শাফি শহীদ জামাল হোসেন ইউনিট ছাত্রলীগের সহ-সভাপতি, শাওন গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক, রাহাত পাঠাগার সম্পাদক পদে আছেন।

গত বছরের ৫ আগস্ট দিবাগত রাতে বাকৃবির শহীদ জামাল হোসেন হলের সভাপতিকে সালাম না দেওয়ায় ওই হলের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে সারারাত নির্যাতন করে শাস্তিপ্রাপ্তরা। এসময় তারা রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত একটি কক্ষে আটকে রেখে ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে মারধর করে ওই শিক্ষার্থীকে। এছাড়া বিষয়টি গোপন রাখার জন্য এবং জানাজনি হলে জামায়াত-শিবির বলে হল থেকে বের করে দেওয়ার হুমকি দেয় ছাত্রলীগ নেতারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক বলে, তদন্ত কমিটির রিপোর্ট বিশ্লেষণ করে অভিযুক্তদের শাস্তির আওতায় আনা হয়েছে। এটি সবার জন্য একটি সতর্ক বার্তা। বিশ্ববিদ্যালয়ে অন্যায় করে কেউ পার পাবে না। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই। এরকম ঘটনার পূনরাবৃত্তি হলে পরবর্তীতে আরও কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর