মঙ্গলবার ২২ জানুয়ারি, ২০১৯ ১০:৩৬ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

বাংলাদেশ রেলওয়ে নেবে ১৯০ গেটকিপার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৮, ১১ জানুয়ারি ২০১৯  

দেশের গণপরিবহন মাধ্যমগুলোর মধ্যে বাংলাদেশ রেলওয়ে সরকারের সর্ববৃহৎ পরিবহন খাত। আধুনিকায়ন, সম্প্রসারণ ও বিকাশের মাধ্যমে নিরাপদ, নির্ভরযোগ্য এবং সময়োপযুক্ত পরিবহন সেবা প্রদান করে আসছে প্রতিষ্ঠানটি। এ কাজকে আরও গতিশীল করার লক্ষ্যে লোকবল নিয়োগের জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এতে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন প্রকল্পে চুক্তিভিত্তিক গেটকিপার পদে ১৯০ জনকে নিয়োগ দেয়া হবে।


আবেদনের যোগ্যতা : বাংলাদেশ রেলওয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী চুক্তিভিত্তিক গেটকিপার পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ২০ জানুয়ারি, ২০১৯ তারিখে, ১৮ থেকে ৩০ বছর হতে হবে।

আবেদন প্রক্রিয়া : বাংলাদেশ রেলওয়েতে নিয়োগের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। যা (আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র) প্রতিষ্ঠানের ওয়েবসাইট (www.railway.gov.bd)-এ পাওয়া যাবে। আবেদন ফরম এ-৪ সাইজের কাগজে ডাউনলোড করে সংরক্ষণ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত রঙ্গীন ছবি আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে লাগাতে হবে। পরীক্ষা ফি বাবদ ৫০ টাকার ডিডি বা পে-অর্ডার সংযুক্ত করে দিতে হবে। আবেদনপত্রের খামের ওপর বামপাশে পদের নাম, নিজ জেলা ও কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

আবেদন করতে পারবেন : আবেদনপত্র আগামী ২০ জানুয়ারি, ২০১৯ তারিখ বিকাল ৫টার মধ্যে ‘প্রধান প্রকৌশলী (পশ্চিম) বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী’-এর দফতরে পৌঁছাতে হবে।

নিয়োগ প্রক্রিয়া : বাংলাদেশ রেলওয়ে রাজশাহী (পশ্চিমাঞ্চল) অফিস সূত্রে জানা যায়, মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন যাচাই-বাছাইয়ের পর যোগ্যদের ঠিকানায় মৌখিক পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। একজন প্রার্থীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। নিয়োগ পরীক্ষা নেয়া হবে বাংলাদেশ রেলওয়ের রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র, চারিত্রিক সনদ, কোটাসংশ্লিষ্ট সনদসহ অন্যান্য ক্ষেত্রে প্রযোজ্য সব সনদের মূলকপি সঙ্গে রাখতে হবে। বাংলাদেশ রেলওয়ে রাজশাহী অফিস সূত্রে জানা যায়, মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কেই সাধারণত প্রশ্ন করা হয়ে থাকে। এর পাশাপাশি সাধারণ জ্ঞান থেকেও প্রশ্ন করা হয়ে থাকে। দেখা হয় শারীরিক যোগ্যতাও। এ পদে যারা চাকরি করবেন তারা ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত চাকরি করতে পারবেন। তবে এটির মেয়াদ বাড়ানো হতে পারে।

বেতন-ভাতা : চূড়ান্তভাবে নির্বাচিতদের মধ্য থেকে পশ্চিমাঞ্চলের আওতাধীন রাজশাহী ও খুলনা মেট্রোপলিটন এলাকায় নিয়োগকৃতরা ১৪ হাজার ৯৫০ টাকা এবং অন্যান্য স্থানের জন্য ১৪ হাজার ৪৫০ টাকা সাকুল্য বেতন পাবেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর