মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ১৫:২৫ পিএম


বাংলাদেশে ঈদ হলো তিন দিন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৮, ৮ জুন ২০১৯  

১৪৪০ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি দেখা দেওয়ায় বাংলাদেশে গত ৪, ৫ ও ৬ জুন—এই তিন দিন ঈদুল ফিতর উদ্যাপিত হয়েছে। মূলত ৫ জুন সারা দেশেই ঈদুল ফিতর উদ্যাপিত হয়েছে। তবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে বরাবরের মতো চাঁদপুর, দিনাজপুরসহ কয়েকটি জেলায় কিছু লোক ৪ জুন ঈদ উদ্‌যাপন করেছে।

তবে সর্বজনীনভাবে ঈদ উদ্যাপিত হয়েছে ৫ জুন বুধবার। শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির দ্বিতীয় দফা বৈঠকের ঘোষণার পর বুধবার ঈদুল ফিতর উদ্যাপিত হয়। যদিও একই দিন রাত ৯টায় ধর্ম প্রতিমন্ত্রী একই কমিটির প্রথম দফা বৈঠক শেষে সংবাদ সম্মেলন করে ঘোষণা দেন যে দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদ্যাপিত হবে। ধর্ম প্রতিমন্ত্রীর এই ঘোষণার পরই কুড়িগ্রাম ও লালমনিরহাটের কয়েকটি উপজেলায় চাঁদ দেখার তথ্য জানার পর ওই রাতেই চাঁদ দেখা কমিটি দ্বিতীয় দফা বৈঠকে বসে বুধবার ঈদ উদ্‌যাপনের ঘোষণা দেন। এর পর সারা দেশেই বুধবার ঈদ উদ্যাপিত হয়েছে।

চাঁদ দেখা নিয়ে দুইবার দুই ধরনের ঘোষণার কারণেই প্রথম ঘোষণা অনুসরণ করে বরিশালের গৌরনদী উপজেলার বাঙ্গিলা, ধুরিয়াইল, ধানডোবা, নন্দনপট্টি, চাঁদশী, বড়কসবা, চেংগুটিয়াসহ ২০টি গ্রাম ও দিনাজপুরের চিরিরবন্দরের আব্দুলপুর, শুকদেবপুর, নান্দেড়াই, দক্ষিণ পলাশবাড়ী, বিন্যাকুড়িসহ বিভিন্ন গ্রামে বৃহস্পতিবার ঈদ উদ্‌যাপন করা হয়। এসব গ্রামে ৩০ রোজা সম্পন্ন করেই ঈদ উদ্‌যাপন করা হয়। ৬ জুন ঈদ পালনকারী এসব এলাকার বাসিন্দাদের বক্তব্য, শরিয়া মোতাবেক জাতীয় চাঁদ দেখা কমিটি প্রথম দফা দীর্ঘ সময় বৈঠক করেই রাত ৯টার দিকে চাঁদ দেখা যায়নি মর্মে ঘোষণা দেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর