মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ১৬:০৬ পিএম


বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আইডিবির বৃত্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩০, ২১ ফেব্রুয়ারি ২০১৮  

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য পি.এইচ.ডি. ও পোস্ট ডক্টরাল রিসার্চ কোর্সের জন্য বৃত্তি প্রদান করবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক। শিক্ষা, জীববৈচিত্র, জলবায়ু পরিবর্তন, টেকসই কৃষি, শক্তি, জনসংখ্যা বৃদ্ধি এছাড়াও সামাজিক বিজ্ঞান সম্পর্কিত উন্নয়নমূলক ক্ষেত্রগুলোতে কাজ করছে এমন উচ্চাকাংখী গবেষক ও প্রফেশনালদের জন্য এই বৃত্তিটি প্রযোজ্য।

এই বৃত্তির আওতায় সব ধরনের টিউশন ফি, বাসস্থান, স্বাস্থ্যবীমা, রাউন্ড ট্রিপ এয়ার টিকিট দেয়া হবে। এছাড়া সব ধরনের সম্মেলনে অংশগ্রহণের খরচ, বৈজ্ঞানিক পেপার তৈরির খরচ, কম্পিউটার খরচ (পিএইচডি ডিগ্রির জন্য), পরিবারের খরচও (পিএইচডি ডিগ্রির জন্য) বহন করা হবে।

বাংলাদেশসহ আইডিবির’র অন্তর্ভুক্ত যেকোনো দেশের প্রার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। এই বৃত্তিতে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই পিএইচডি ডিগ্রির জন্য ৩৫ বছর এবং পোস্ট ডক্টরাল এর জন্য ৪০ বছরের কম বয়স হতে হবে। সাইন্স ও টেকনোলজি ইনস্টিটিউট এর অধীন কোন প্রতিষ্ঠানের সাথে যুক্ত হতে হবে। যেই বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করেছে সেই বিশ্ববিদ্যালয়ের ব্যবহৃত ভাষা জ্ঞান থাকার পাশাপাশি সায়েন্টিফিক জ্ঞান থাকতে হবে। আবেদন পত্রটি নিজ প্রতিষ্ঠানের কাছ থেকে সত্যায়িত করতে হবে।

বৃত্তিতে আবেদনের জন্য আগামী ২৮ ফেব্রুয়ারি, ২০১৮ এর মধ্যে আবেদন ফরম আইডিবির জেদ্দাহ্‌-তে অবস্থিত হেডকোয়ার্টারে প্রেরণ করতে হবে।

আবেদনের জন্য ফর্মটি ২৮ ফেব্রুয়ারী, ২০১৮ এর ভেতর আই.ডি.বি’র জেদ্দাহ্‌ হেডকোর্য়াটারে প্রেরণ করতে হবে।
ওয়েবসাইট দেখুন:http://www.eduicon.com/Scholarship/Organization/103.html

সব খবর
এই বিভাগের আরো খবর