মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ১৫:৪৫ পিএম


বাংলাদেশের মুক্তিযোদ্ধা সন্তানদের ছাত্র বৃত্তি প্রদান করছে ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৩, ৪ মে ২০১৮  

বাংলাদেশের মুক্তিযোদ্ধা সন্তানদের চলতি বছর উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে ২ হাজার ২১ জন শিক্ষার্থীকে ছাত্র বৃত্তি প্রদান করছে ভারত সরকার।

গতকাল রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে ভারতীয় হাইকমিশন আয়োজিত অনুষ্ঠানে ৩০১ জন মুক্তিযোদ্ধার সন্তানের হাতে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করা হয়। চেক বিতরণ অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেনভারত আমাদের চিরস্থায়ী বন্ধু। মুক্তিযুদ্ধের সময় ভারত সমর্থন না দিলে নয় মাস নয়, নয় বছরও লাগতে পারতও। অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, মুক্তিযোদ্ধাদের সম্মানে ২০০৬ সালে ভারত সরকার মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারীদের জন্য মুক্তিযোদ্ধা বৃত্তি চালু করেছে। উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ২৪ হাজার টাকা করে চার বছর এই বৃত্তি দেয়া হয়। এছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ১০ হাজার টাকা করে দুই বছর এ বৃত্তি পায়। এর আওতায় এখন পর্যন্ত ১০ হাজার ৯৩৬ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এতে ব্যয় হয়েছে সাড়ে ১৬ কোটি টাকা।

তিনি বলেন, নতুন বৃত্তি প্রকল্পের আওতায় পরবর্তী পাঁচ বছরে মোট ১০ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এজন্য ব্যয় হবে ৩৫ কোটি টাকা। উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ২০ হাজার টাকা ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ৫০ হাজার টাকা করে বৃত্তি দেয়া হবে।

হাইকমিশনার আরও বলেন, এ বছর পুরনো বৃত্তি প্রকল্পের আওতায় স্নাতক পর্যায়ের ৪০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। নতুন প্রকল্পের জন্য ১ হাজার ৬২১ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগের ৩৮৬ জনের মধ্যে ৩০১ জনকে চেক বিতরণ করা হয়। এরপর রংপুর, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর ও ময়মনসিংহে পর্যায়ক্রমে চেক দেয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রমুখ।

সব খবর
এই বিভাগের আরো খবর