বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ০:৩১ এএম


বরিশাল বিশ্ববিদ্যালয়ে কৃষিবান্ধব ড্রোন উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:২৮, ৬ ফেব্রুয়ারি ২০১৯  

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ক্যাম্পাসে প্রথমবারের মতো কৃষি কাজে ব্যবহার উপযোগী ড্রোন উদ্ভাবনের পর উড্ডয়ন করা হয়েছে। গত সোমবার দুপুরে শিক্ষার্থীদের উদ্ভাবিত ড্রোনটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এসএম ইমামুল হক।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) শিক্ষার্থী সোহেল মাহমুদ, আহম্মেদ সবির, জুবায়ের আব্দুল্লাহ জয়, আবু সাঈদ মো. আফ্রিদী ও মীর সামিউর রহিম মিলে ড্রোনটি নির্মাণ করেন। বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ প্রাঙ্গণে ড্রোন উড্ডয়ন উদ্বোধন শেষে উপাচার্য বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উদ্ভাবনী শিক্ষায় সমৃদ্ধ হচ্ছে। ড্রোন নির্মাণ তারই প্রমাণ। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও কৃষি খাতে এই ড্রোনটি কাজে লাগানো যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

ড্রোন উদ্ভাবক দলের সদস্য সোহেল মাহমুদ ও আহম্মেদ সবির জানান, তাদের তৈরি ড্রোনের সফটওয়্যারের মাধ্যমে কোনো জমিতে কী ফসল উৎপাদন করা যায়, তা নিরূপণ করা সম্ভব। আবাদি জমিতে পোকা বা জীবাণু আছে কি-না ড্রোনটি তাও নিরূপণ করতে পারবে। চাষের অযোগ্য কিন্তু সম্ভাবনাময় জমিও চিহ্নিত করতে পারে তাদের ড্রোন।

সিএসই বিভাগের সভাপতি অধ্যাপক রাহাত হাসান ফয়সাল জানান, বিভাগীয় প্রকল্পের আওতায় দীর্ঘদিনের চেষ্টায় শিক্ষার্থীরা ড্রোনটি নির্মাণ করেন। তিনি বলেন, ড্রোনটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে সক্ষম। কৃষি খাতে এ ড্রোনের ব্যবহার হলে যুগান্তরকারী পরিবর্তন আসবে এবং উৎপাদন ব্যাপক বৃদ্ধি পাবে।

ড্রোন উড্ডয়ন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান আশ্রাফুল হক, সিএসই বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বলে দিবে

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর