বৃহস্পতিবার ০৯ এপ্রিল, ২০২০ ২২:৩০ পিএম


বদলি দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের প্রতীকী অনশন ৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৬, ৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১০:০৬, ৪ ফেব্রুয়ারি ২০২০

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের প্রতিষ্ঠান পরিবর্তন ও বদলি ব্যবস্থা চালুর দাবিতে আগামী ৭ ফেব্রুয়ারি প্রতীকী অনশন ও অবস্থান কর্মসূচি পালন করবে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটি । ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বদলির দাবিতে প্রতীকী অনশন পালন করবেন সকাল ৯টা থেকে থেকে সন্ধ্যা পর্যন্ত । এডুকেশন বাংলাকে এ খবরটি নিশ্চিত করেছেন এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম।

সংগঠনটি বদলির দাবিতে দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। পাশাপাশি সরকারের সহিত আলাপ আলোচনা, সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান করেন। শিক্ষা মন্ত্রণালয় কর্মকর্তারা ইতিবাচক আশ্বাস প্রদান করেন কিন্তু বদলির প্রজ্ঞাপন বা অফিস আদেশ জারি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সংগঠনটির সদস্য সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম।

তিনি বলেন বদলি আমাদের প্রানের দাবি।এ দাবি আদায়ে আমরা কঠোর কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছি। আশা করি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশে ২০২০সালে শিক্ষকদের ঐচ্ছিক বদলি চালু করবেন। বেসরকারি শিক্ষকদের বদলি ও ইনডেক্সধারীদের প্রতিষ্ঠান পরিবর্তন বিষয়টি এমপিও নীতিমালা ২০১৮তে উল্লেখ থাকলেও বদলি চালু না হওয়ায় হতাশ হচ্ছেন শিক্ষকরা।

পাশাপাশি নীতিমালা অনুসারে ইনডেক্সধারীদের বিভাগীয় প্রার্থী হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠানের পরিবর্তন সুযোগ দিতে হবে,প্রত্যেক গনবিজ্ঞপ্তির পুর্বে ইনডেক্সধারীদের সার্কোলার আহবান করলে শুন্যপদ কমবে না বলে মন্তব্য করেন সদস্য সচিব শিক্ষক নেতা মোহাম্মদ সিরাজুল ইসলাম ।তাই আগামী গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের (নিবন্ধিত ও অনিবন্ধিত) প্রতিষ্ঠান পরিবর্তন সুযোগ দেয়ার জন্য জোর দাবি জানান।

বেসরকারি এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীদের স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে অংশগ্রহণ করার আহবান জানান। বদলি চালু করতে সরকারের কোন বাজেট বরাদ্দ করতে হবে না।শিক্ষা প্রতিষ্ঠানে সীমাহীন দুর্নীতি, অব্যবস্থাপনা, নৈরাজ্য, স্বজনপ্রীতি দুর করে শিক্ষা সুষ্ঠু নিরপেক্ষ ও সুশাসন নিশ্চিত করতে বদলি ব্যবস্থা চালু করতে সরকারের প্রতি অনুরোধ জানান।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর