শুক্রবার ১০ এপ্রিল, ২০২০ ০:২৫ এএম


বছর ঘুরে আবারো আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২০  

বছর ঘুরে আবারো এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। সেই সাথে আবারো এসেছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে নিয়ে নবমবারের মতো বাংলা অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

নবম বাংলা অলিম্পিয়াড ২০২০ উপলক্ষে ৩ ফেব্রুয়ারি২০২০ দুপুর বারোটায় বাংলা মোটরে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে (লেভেল-৬) একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন, বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান, স্কুলের শিক্ষক আবুল কালাম আজাদ, সারোয়ার হোসেন, মো. মিজানুর রহমান প্রমুখ।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, বাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। এই প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সব চেয়ে বড় আয়োজন।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুলের অংশগ্রহণে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড- ২০২০’। অন্যান্য বারের তুলনায় এ বছর আরো বড় পরিসরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকার পাশাপাশি এ বছর প্রথমবারের মতো চট্টগ্রামেও বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এ বছর বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিন জনের জন্য থাকছে স্কুলের সম্পূর্ণ অর্থায়নে আমেরিকা ভ্রমণের সুযোগ। এই সুযোগটিও এ বছর প্রথমবারের মতো পাচ্ছে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চট্টগ্রামের ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯ম বাংলা অলিম্পিয়াড। ঢাকার উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে দিনব্যাপী আয়োজনে বাংলা অলিম্পিয়াডের মূল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে ২৯ ফেব্রুয়ারি।

অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে স্কুলগুলো রেজিস্ট্রেশন করতে পারবে। মোট ৭ টি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা প্রতিযোগিতা নিয়ে এবারের ৯ম বাংলা অলিম্পিয়াড।

এ বছর ৯ম বাংলা অলিম্পিয়াডে উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বিশিষ্ট অভিনেতা ও লেখক হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, সরকারি সঙ্গীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, অভিনেতা ও আবৃত্তি শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ছড়াকার আনজীর লিটন, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, ডালিয়া আহমেদ, আহকাম উল্লাহ, মাহিদুল ইসলামসহ বিশিষ্ট জনেরা।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর