শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮ ১৫:১২ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

বছরের ১ম দিন পাঠ্যবই প্রদান বিশ্বে অনন্য দৃষ্টান্ত: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৪, ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ২০:৫০, ৮ নভেম্বর ২০১৮

বছরের প্রথম দিনেই পাঠ্যবই প্রদান বিশ্বে অনন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ২০১৯ সালেও ১ জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের মাঝে বিনামুল্য পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এটি নিশ্চিত করতে ইতিমধ্যে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) ঢাকায় মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে এনসিটিবি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সব সদস্য এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘বছরের শুরুতে প্রথম দিনে সব পাঠ্যবই প্রদান বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত। গত ১০ বছর ধরে বিনামূল্যে এই বই বিতরণ করা হচ্ছে। এমন উদাহরণ পৃথিবীতে বিরল। এ বই প্রদানের ফলে শিক্ষার্থীদের জন্য সময়মতো বই পাওয়া এবং পড়াশুনা করার সুযোগ খুলে গেছে। এটা দেশে-বিদেশে সর্বত্র প্রশংসিত হয়েছে। ঝরে পড়া অনেক কমেছে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘নির্বাচনের বছর হওয়ায় এ বছরটা ব্যতিক্রমী। এ বছরও যাতে জানুয়ারির এক তারিখে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া যায়, সেজন্য আমরা আগে থেকেই পরিকল্পনা নিয়ে কাজ করেছি। সময়মতো বই তৈরি, ছাপানো ও পাঠানো বেশ ঝুঁকিপূর্ণ কাজ ছিল। এ পরিকল্পনা অনুযায়ী এনসিটিবি সাফল্যের সাথে তাদের কার্যক্রম বাস্তবায়ন করেছে। এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে ২১ কোটি বই ইতিমধ্যে জেলা-উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে।’বাকি বইগুলো ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য নির্দেশনা দেন মন্ত্রী। তিনি আশা প্রকাশ করেন, এ কাজে কেউ বাধার সৃষ্টি করবেন না। সবাই সহযোগিতা করবেন।

সাফল্যের সাথে কার্যক্রম পরিচালনার জন্য মন্ত্রী এনসিটিবির সকল কর্মকর্তা-কর্মচারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তাদের উদ্দেশে তিনি বলেন, ‘জাতির ভবিষ্যৎ নির্মানের জন্য আপনারা কাজ করছেন। শিক্ষার্থীদের যথাসময়ে বই দেওয়ার জন্য কাজ করছেন। এটা মহৎ কাজ।’

জাতীয় সংসদে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক আইন পাস করায় এনসিটিবির পক্ষ থেকে মন্ত্রীকে কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর