সোমবার ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:৪৯ এএম


বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি দেবে ঢাবি

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৩, ৭ ডিসেম্বর ২০১৯  

আগামী বছর মুজিব বর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রিতে ভূষিত করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

শনিবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

বঙ্গবন্ধুকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান প্রসঙ্গে ঢাবি উপাচার্য বলেন, আসলে আনুষ্ঠানিকভাবে বলা না হলেও এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুজিব বর্ষে অর্থাৎ ২০২০ সালে আমরা বঙ্গবন্ধুকে এ ডিগ্রি প্রদান করার পরিকল্পনা হাতে নিয়েছি। রাষ্ট্রপতি এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দিবেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যেহেতু ল’র শিক্ষার্থী ছিলেন। তাই তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। এছাড়া আমাদের ডক্টর অব সায়েন্স, ডক্টর অব লিটারেচার (ডি-লিট) সহ ইত্যাদি ডিগ্রি রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ১৯৪৯ সালে চতুর্থ শ্রেণির এক আন্দোলনকে কেন্দ্র করে তাকে বহিষ্কার করে কর্তৃপক্ষ। পরে সেই বহিষ্কারদেশ প্রত্যাহার করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালে প্রায় ৬১ বছর পর সেই আদেশকে অবৈধ বলে ঘোষণা করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সংবর্ধনা দেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে আমন্ত্রণ জানান। বঙ্গবন্ধু তখন রাষ্ট্রপতি এবং পদাধিকার বলে চ্যান্সেলর। বঙ্গবন্ধুর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগমনের খবরে সর্বত্র সাজ সাজ রব পড়ে যায়। পুরো বিশ্ববিদ্যালয় পরিবার অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে। ছাত্র-শিক্ষকগণ বঙ্গবন্ধুকে সামনে থেকে দেখা এবং তার বক্তৃতা শোনার জন্য দিনক্ষণ গুনছিল। কিন্তু ওই দিন খুব সকালে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যা করা হয়। এ সংবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোকের ছায়া নেমে আসে। বঙ্গবন্ধুকে সংবর্ধনা দেওয়ার সব আয়োজন পড়ে থাকে।

এডুকেশন বাংলা /

সব খবর
এই বিভাগের আরো খবর