শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮ ১৬:২৭ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

ফাজিল (অনার্স) ১ম বর্ষ ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৬, ৭ নভেম্বর ২০১৮  

ইসলামী আরবি বিশ্ববিদ্যায়ের অধিভুক্ত ৭৩টি মাদরাসায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ফাজিল (অনার্স) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ৮ নভেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এক ঘণ্টাব্যাপী এই পরীক্ষা বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।

আসন বিন্যাস ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://iau.edu.bd/) থেকে জানা যাবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মাদরাসা সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষার্থীকে প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা যাবে না। ভর্তি পরীক্ষার মান হবে ১০০ (একশত) নম্বর। এরমধ্যে ৮০ (আশি) নম্বরের এমসিকিউ (গঈছ) পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে দাখিল ও আলিম বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (৪র্থ বিষয়সহ) যথাক্রমে ১০ ও ১০ যোগ করে ছাত্র-ছাত্রীর ভর্তির মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০শতাংশ। অর্থাৎ লিখিত পরীক্ষায় ৮০ নম্বরের মধ্যে ৩২ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট মাদরাসা এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এডুকেশন বাংলা/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর