শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৩৭ পিএম


প্রাথমিক সমাপনীর নতুন প্রশ্নকাঠামো প্রকাশ

প্রকাশিত: ০১:৫১, ১৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০৭:৪১, ১৪ এপ্রিল ২০১৮

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা- ২০১৮ এর নতুন প্রশ্ন কাঠামো ও নম্বর বিভাজন চূড়ান্ত করে তা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

শতাধিক শিক্ষক, শিক্ষাবিদ,বিশেষজ্ঞ, এনসিটিবির প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর প্রতিনিধিদের মতামতের আলোকে  প্রশ্নকাঠামো চূড়ান্ত হয়। এবারের প্রশ্ন কাঠামো এবং নম্বর বিভাজনে বেশ কিছুু পরিবর্তন আনা হয়েছে। জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক মো. শাহ আলম জানান, কর্মশালায় প্রশ্নকাঠামো এবং নম্বর বিভাজন চূড়ান্ত হয়েছে। সবার মতামতের ভিত্তিতেই যুগপোযোগী একটি নতুন প্রশ্ন কাঠামো তৈরি করা হয়েছে। যাতে শিক্ষার্থীদের কোনো ধরনের অসুবিধার সম্মুখীন হতে না হয় । 

 

 

 

 বিষয় : বাংলা

 বিষয় : ইংরেজি

বিষয় : গনিত

বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয় 

বিষয় :  বিজ্ঞান 

বিষয় : নৈতিক শিক্ষা

 

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) থেকে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় শতভাগ যোগ্যতাভিত্তিক প্রশ্নপত্রের কাঠামো জারি করা হয়। এতে প্রাথমিকের ৬টি বিষয়ের মধ্যে বাংলায় ১০ নম্বর, ইংরেজিতে ২০ নম্বর, গণিতে ২৪ নম্বর, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে ৫০, প্রাথমিক বিজ্ঞানে ৫০ ও ধর্ম বিষয়ে ৫০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্র রাখা হয়। কিন্তু নতুন প্রশ্নকাঠামোতে এমসিকিউ বাদ দিয়ে ওসব জায়গায় মিল করণ, শূন্যস্থান পূরণ, True False, রাখা হলো।

প্রশ্নপত্র ফাঁসরোধে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসি) প্রশ্নপত্র থেকে এমসিকিউ বা বহুনির্বাচনী অংশ বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ মর্মে গত ২ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) । আগামী নভেম্বরের মাঝামাঝিতে চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন:

শতভাগ যোগ্যতাভিত্তিক প্রশ্নে পঞ্চম শ্রেণির প্রথম সাময়িক পরীক্ষা

প্রাথমিকে বহুনির্বাচনী প্রশ্ন বাদ দেওয়ার সুপারিশ

: শিক্ষার সব খবর সবার আগে জানতে লাইক দিয়ে যুক্ত থাকুন  :

https://www.facebook.com/EducationBGD/

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর