শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১০:৫৩ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল ২৬ অথবা ২৭ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৮, ৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:৩২, ৪ ডিসেম্বর ২০১৮

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসের ২৬ অথবা ২৭ তারিখ প্রকাশিত হতে পারে। সেই সাথে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জেডিসি পরীক্ষার ফলও নির্বাচনের আগে ২৫ থেকে ২৭ ডিসেম্বর প্রকাশ করা হতে পারে শিক্ষা মন্ত্রণালয়সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে পিএসসির ফলাফল প্রকাশের জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয় । প্রধানমন্ত্রী যেভাবে যেদিন ফল প্রকাশের সময় দিতে পারবেন সেভাবেই ফল প্রকাশ করা হতে পারে।

তবে প্রধানমন্ত্রীর ইচ্ছর উপর নির্ভর করছে নির্বাচনের আগে ফল প্রকাশ করা হবে কিনা। তবে শিক্ষা মন্ত্রণালয় নির্বাচনের আগেই ফল প্রকাশ করতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

২০১৭ সালে পঞ্চম ও অষ্টমের সমাপনীর ফল একই দিন প্রকাশ করা হয়। এর আগেও কয়েক বছর একই দিনে দুই সমাপনীর ফল ঘোষণা করে সরকার।

সাধারণত ডিসেম্বের শেষে দুই সমাপনীর ফল ঘোষণা করা হলেও এবার ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন নির্ধারিত থাকায় তার আগেই ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে দুই মন্ত্রণালয়।

উল্লেখ্য, জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) শুরু হয় ১ নভেম্বর শেষ হয় ১৫ নভেম্বর। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেয়। আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র সংখ্যা ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এতে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৩৯ জন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর