বুধবার ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৪:১৩ পিএম


প্রাথমিক শিক্ষার্থীদের ভর্তিতে টিসি প্রয়োজন হবে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৩, ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৪২, ১০ আগস্ট ২০২০

প্রাথমিক শিক্ষার্থীরা বছরের যেকোনো সময় কিছু তথ্য যাচাইপূর্বক বাসস্থান সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাভুক্ত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। করোনাভাইরাসের কারণে বিদ্যমান পরিস্থিতিতে ঝরে পড়া রোধে প্রাথমিকের শিশুরা ছাড়পত্র ছাড়াই তাদের বাসস্থানের কাছের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, প্রাথমিকের সব বিভাগের উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা বা থানা কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আজ রোববার পরিপত্র জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতে সারা দেশের বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে (১৭ মার্চ থেকে)। এই পরিস্থিতিতে বিভিন্ন কারণে ছাত্রছাত্রীরা শহর ছেড়ে গ্রামে অবস্থান করছে। গণমাধ্যমসহ বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বেশ কিছু কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে যেতে পারে। ফলে ছাত্রছাত্রীরা বিদ্যালয়হীন হয়ে পড়তে পারে।

এই পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীরা যাতে বিদ্যালয়হীন হয়ে ঝরে না পড়ে, সে জন্য ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের বছরের যেকোনো সময় তাদের বাসস্থানের সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি কার্যক্রম গ্রহণের অনুরোধ করা হয়। এতে বলা হয়, যে শিক্ষার্থী ভর্তি হবে, সে যে বিদ্যালয়ের অধ্যয়নরত ছিল, তার আইডি কার্ড বা বেতন বই বা স্লিপ বা ক্লাস ডায়েরি বা বইপুস্তক বা খাতাপত্র ইত্যাদি সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাচাই করবেন। এ ক্ষেত্রে কোনো ছাড়পত্র (টিসি) প্রয়োজন হবে না।

সব খবর
এই বিভাগের আরো খবর