মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ২:৩১ এএম


প্রাথমিক বিদ্যালয় শিশু কল্যান ট্রাস্ট নীতিমালা প্রকাশ

আফতাব তাজ

প্রকাশিত: ০৯:৪৪, ৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২০:৪২, ৮ ফেব্রুয়ারি ২০২০

শিশু কল্যান ট্রাস্ট নীতিমালা ২০১৯ প্রকাশ করা হয়েছে। গত ৪ ফেব্রুয়ারি এ নীতিমালা প্রকাশ করা হয়।

নীতিমালায় বলা হয় শিশু ক্যলান ট্রাস্ট পরিচালিত সকল শিশু কল্যান প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীদের শিশু কল্যান ট্রাস্ট বৃত্তির জন্য বিবেচিত হবে।

দ্বিতীয় শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিযোগীতার মাধ্যমে এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের মাধ্যমে বৃত্তির জন্য বিবেচিত হবে। দ্বিতীয় শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা ইংরেজি, গণিত এই তিনটি বিষয়ে ১০০ নম্বরের ২ঘণ্টাব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার পাস নম্বর থাকবে ৪০ নম্বর। পরীক্ষার নম্বর কোনোভাবেই প্রকাশ করা যাবেনা।

পরীক্ষা কেন্দ্র:
নীতামালায় ঢাকা মহনগরীর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়সমূহের জন্য প্রতিটি শিক্ষা থানায় ১টি, জেলা সদরের বিদ্যালয় সমূহের জন্য জেলা সদরে ১টি, থানা/উপজেলা পর্যায়ের বিদ্যালয়সমূহের ক্ষেত্রে ১টি বৃত্তি পরীক্ষার কেন্দ্র নির্বাচন করার কথা বলা হয়েছে।

বৃত্তির তহবিল
শিশু ক্যলান ট্রাস্ট বৃত্তি পরিচালনা জন্য সরকার প্রদত্ত এনডোমেন্ট ফান্ড বিনিয়োগর মাধ্যমে প্রাপ্ত লভ্যাংশ হতে দশ শতাংশ মূল তহবিলের স্থানান্তরের পর অবশিষ্ট অর্থ বৃত্তি হিসাবে ব্যবহৃত হবে। শিশু কল্যান ট্রাস্টের তহবিল গঠন সংক্রান্ত বিধিমালা অনুযায়ি কোনো উৎস হতে বৃত্তি খাতে প্রাপ্ত অর্থ।

 

এডুকেশন বাংলা/এজেড

 

সব খবর
এই বিভাগের আরো খবর