শুক্রবার ১৩ ডিসেম্বর, ২০১৯ ১৪:১১ পিএম


প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি গঠনের প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৩০, ১২ নভেম্বর ২০১৯

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ম্যানেজিং কমিটি (এসএমসি) গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব জাহানারা রহমান সাক্ষরিত ওই প্রজ্ঞাপনে প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি গঠনের নতুন নীতিমালার কথা বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে সভাপতিসহ ১১ সদস্য বিশিষ্ট এসএমসির দায়িত্ব ও কর্তব্য নির্ধারণ করা হয়েছে। এছাড়াও নীতিমালায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন স্নাতক পাস নির্ধারণ করা হয়েছে। রাজনৈতিক বিবেচনায় মনোনীত বিদ্যোৎসাহী সদস্যদেরও এসএসসি পাস হতে হবে।

আরও পড়ুন:প্রাথমিকে স্নাতক পাস অভিভাবক না পেলে এসএমসি`র সভাপতি কে হবেন?

‘সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি’নামের ওই কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।

তবে অভিভাবক প্রতিনিধিসহ অন্য ক্যাটাগরির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়নি। ফলে দেশের প্রত্যন্ত এলাকার স্কুলের এসএমসি গঠনে স্নাতক পাস সভাপতি পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। কারণ, এসএমসির ১১ সদস্যের ভোটেই সভাপতি নির্বাচিত হবেন।

এ ব্যাপারে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব মো.বদরুল হাসান বাবুল এডুকেশন বাংলা`কে বলেছিলেন,  ১১ সদস্য বিশিষ্ট একটি এসএমসি গঠিত হবে। এর মধ্যে ১ জন সদস্য থাকবেন যিনি পাশের সরকারি অথবা বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদ্বারা মনোনীত শিক্ষক। তিনি নিশ্চয়ই স্নাতক পাস হবেন। কোনো বিদ্যালয়ে যদি এসএমসি গঠনের জন্য স্নাতক পাস অভিভাবক না পাওয়া যায় তাহলে ওই শিক্ষকই সভাপতির দায়িত্ব পালন করবেন।

 

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর