সোমবার ২৭ মে, ২০১৯ ১৭:৪৮ পিএম


প্রাথমিক নিয়োগে বিজ্ঞান বিভাগ থেকে নেওয়া হবে ২০ শতাংশ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৪২, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম আল হোসেন বলেছেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ২০ শতাংশ শিক্ষক বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা এমন প্রার্থীদের নেওয়া হবে। তাদের জন্য ২০ শতাংশ কোটা বরাদ্দ রাখা হবে।

আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় করার সময় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, প্রাথমিক বিদ্যালয়গুলোতে গণিত শিক্ষকের সংকট কাটাতেই এই ২০ শতাংশ কোটার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। যাতে খুব সহজেই তারা শিশুদের সাথে খেলার ছলে গণিত শেখাতে পারে।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতিদিন একটি করে ইংরেজি শব্দ শেখার জন্য "ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড" কার্যক্রম প্রবর্তন করা হয়েছে। বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসের পড়াশুনার মান উন্নয়নের চেষ্টা চলছে। তাছাড়া যেসব শিক্ষার্থী বেশি ইংরেজী শব্দ শিখতে পারবে তাদের জন্য পুরস্কারেরও ব্যবস্থা আছে।

 

প্রাথমিক সচিব বলেন, অনেক প্রাথমিক স্কুল বিদেশের স্কুলের চেয়ে ভালো অবস্থায় আছে বলে জানান তিনি। এবং বিদ্যালয়গুলোতে প্রতিটি জেলার অধীনে সকল বিদ্যালয়গুলোতে ক্লাস্টারভিত্তিক মনিটরিং রিপোর্ট আনা হবে। পাশাপাশি শিক্ষকদেরও তিনি শ্রেণিকক্ষকে আরও প্রাণবন্ত ও পরিচ্ছন্ন রাখার নির্দেশ প্রদান করেন।

উক্ত ভিডিও কনফারেন্সিংএ মন্ত্রণালয়ের সকল অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর