মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ১৬:৩১ পিএম


প্রাথমিকে স্নাতক পাস অভিভাবক না পেলে এসএমসি'র সভাপতি কে হবেন?

আফতাব তাজ

প্রকাশিত: ১১:২৪, ৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০১:২৮, ৫ নভেম্বর ২০১৯

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গুণগতমান নিশ্চিত করতে এসএমসিতে (স্কুল ম্যানেজিং কমিটি) বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যোগ্য লোককে এ কমিটির প্রধান করা হবে। যে কারণে সভাপতির শিক্ষাগত যোগ্যতা স্নাতক নির্ধারণ করা হয়েছে। বিদ্যোৎসাহী সদস্য হতে হলেও এসএসসি পাস হতে হবে। অবশ্যই তাদের সন্তানকে স্কুলে পড়তে হবে। 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সম্প্রতি বলেছেন, স্কুলের প্রতি যাতে তার দরদ থাকে, স্কুলের উন্নয়নের কথা ভাবে, কেউ যেন স্কুল নিয়ে বাণিজ্য করতে না পারে, সেজন্য এসএমসি গঠনে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তৈরি করা এ-সংক্রান্ত নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘১১ সদস্যবিশিষ্ট এসএমসি গঠিত হবে। এবং প্রজ্ঞাপনে সদস্যদের যোগ্যতার একটা রূপরেখাও তুলে ধরা হয়েছে। পরিবর্তনগুলোর মধ্যে অনত্যম গুরুত্বপূর্ণ পরিবর্তন হলো এসএমসির সভাপতির পদটি হবে স্নাতক পাস অভিভাবক।

এরপরই আলোচনা শুরু হয়েছে দূর্গম অঞ্চল কিংবা মফস্বল এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্নাতক পাস অভিভাবক পাওয়া যাবে কিনা। পাওয়া গেলেও হয়তো দেখা যাবে তিনি এসএমসির মতো একটি দায়িত্বশীল পদের ভার নিতে রাজি নন। অথবা কোনো কোনো অভিভাবক সরকারি অথবা বেসরকারি চাকরি নিয়ে এলাকার বাইরে অবস্থান করছেন। তাদেরতো এসএমসির সভাপতির দায়িত্ব পালন করা সম্ভব নয়। এডুকেশন বাংলা,র পক্ষ থেকে দূর্গম এবং মফস্বল অঞ্চলে অবস্থিত প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত অন্তত দশজন শিক্ষকের সাথে আলাপ করে এসব সম্ভাব্য সমস্যার কথা জানা গেছে।

তাদের মধ্যে কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আওয়াল এডুকেশন বাংলা`কে জানান, এসএমসির সভাপতি স্নাতক পাশ হবে। সরকারের এই চিন্তা ভাবনাকে স্বাগত জানাই। তবে আমার বিদ্যালয়ের ক্যাচমেন্ট এরিয়ার মধ্যে মাত্র ৪জন স্নাতক পাশ আছেন। যাদের কারো সন্তানই আমার বিদ্যালয়ে পড়ে না। তাহলে আমার বিদ্যালয়ের এসএমসির সভাপতি কে হবেন।

সঙ্গত কারণেই শিক্ষকরা প্রশ্ন তুলছেন স্নাতক পাস অভিভাবক না পাওয়া গেলে এসএমসির সভাপতি কে হবেন? এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব মো.বদরুল হাসান বাবুল এডুকেশন বাংলা`কে জানান, `আপনারা জানেন,সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গুণগতমান নিশ্চিত করতে এসএমসিতে (স্কুল ম্যানেজিং কমিটি)বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১১ সদস্য বিশিষ্ট একটি এসএমসি গঠিত হবে। এর মধ্যে ১ জন সদস্য থাকবেন যিনি পাসের সরকারি অথবা বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদ্বারা মনোনীত শিক্ষক। তিনি নিশ্চয়ই স্নাতক পাস হবেন। কোন বিদ্যালয়ে যদি এসএমসি গঠনের জন্য স্নাতক পাস অভিভাবক না পাওয়া যায় তাহলে ওই শিক্ষকই সভাপতির দায়িত্ব পালন করবেন। তবুও আমরা চাই একজন শিক্ষিত শিক্ষানুরাগী মানুষ দ্বারা প্রাথমিক বিদ্যালয় পরিচালিত হোক। `

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর