শনিবার ২৬ সেপ্টেম্বর, ২০২০ ১২:২২ পিএম


প্রাথমিকে সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৬, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ২৩:০৯, ২৮ জানুয়ারি ২০২০

প্রাথমিক বিদ্যালয়ে সরস্বতী পূজার ছুটি আগামী ৩০ জানুয়ারি। ছুটির তালিকা সংশোধন করে সোমবার (২৭ জানুয়ারি) একটি আদেশ জারি করে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

আদেশে বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকায় সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি লেখা ছিল। যেহেতু পূজা ৩০ জানুয়ারি সেহেতু ওইদিনই স্কুল বন্ধ থাকবে। ২৯ জানুয়ারি যথারীতি স্কুল চলবে। পিটিআই স্কুলগুলোতে সরস্বতী পূজার বন্ধ ৩০ জানুয়ারি ঘোষণা করে একটি আদেশ জারি করেছে।

এর আগে ২৯ জানুয়ারি নয়, প্রাথমিক বিদ্যালয়ের সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি নির্ধারণের দাবি জানান বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের নেতারা।

তাদের পাঠানো বিবৃতিতে নেতারা বলেন, তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পালিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকায় সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি উল্লেখ করা হয়েছে। এ তারিখ পরিবর্তন করে ৩০ তারিখ ছুটি পুনর্নির্ধারণের দাবি জানিয়েছেন তারা।

বিবৃতি আরও বলা হয়, ২৩ জানুয়ারি পিটিআই সমূহের ছুটি পরিবর্তন করে পত্র জারি করেছে সিইনএড বোর্ড। একই মন্ত্রণালয় বা বিভাগে একই ছুটি একাধিক দিনে হওয়া কাম্য নয়। সরস্বতী পূজা উপলক্ষে ২৯ জানুয়ারির (বুধবার) পরিবর্তে ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) সুপ্রিম কোর্টের উভয় বিভাগের জন্য অবকাশকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। এসব বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি ২৯ তারিখের পরিবর্তে ৩০ তারিখ পুনর্নির্ধারণের জন্য কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন নেতারা ।


উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকায় ৩০ জানুয়ারিই সরস্বতী পূজার ছুটি রাখা হয়েছে। প্রাথমিক থেকে কলেজ ও মাদরাসার ছুটির তালিকা অনুমোদন করেন যথাক্রমে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং মাদরাসা ও কারিগরি মন্ত্রণালয়ে কর্মরত আমলারা।


এডুেকশন বাংলা / এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর