শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১১:৩৯ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

প্রাক টু প্রাক শিক্ষকরা বদলি হবেন কিভাবে, কোথায়?

শরণিকা আক্তার

প্রকাশিত: ১২:৩৩, ৪ ডিসেম্বর ২০১৮  

পিইডিপি ৩ কর্মসূচির আওতায় প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। অর্থাৎ প্রত্যেকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১টি করে সহকারী শিক্ষকের পদ সৃজন করা হয়।

১ লা জুলাই, ২০১৮ থেকে এই সহকারী শিক্ষকদের রাজস্ব খাত থেকে বেতন দেয়ার আদেশ দেয়া হয়।
সুতরাং অন্যান্য সহকারী শিক্ষকের সাথে আর কোন ও পার্থক্য থাকলো না।

সে মোতাবেক বদলি নীতিমালা ২০১৮ তে বলা হয় অন্যান্য সহকারী শিক্ষকের মত প্রাক-প্রাথমিক শিক্ষকরা এই বদলির নীতিমালার আওতায় বদলি হতে পারবে।

অনেক বলেছেন, প্রাক টু প্রাক বদলি হতে পারবেন। তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা ভুলে আছেন। প্রতিটি বিদ্যালয়ে প্রাকের ১টি পদ আছে এবং পদগুলোতে শিক্ষক নিয়োগ দেয়া আছে। তাহলে এই শিক্ষকরা বদলি হবেন কিভাবে, কোথায়?

এই সমস্যার কারণে পিইডিপি ৩ প্রোগ্রাম শেষ হবার পর প্রাগম যে কোন সহকারী শিক্ষকের সঙ্গে বদলির সু্যোগ করে দিয়েছেন যা বদলির নীতিমালার ৮.৭ এবং ৮.৮ ধারার মাধ্যমে স্পষ্ট করেছেন।

অনেকে বলছেন, বিদ্যালয়ে প্রধান শিক্ষকের যেমন একটি পদ তেমনি প্রাক প্রাথমিক শিক্ষকের ও একটি পদ। প্রধান শিক্ষক টু প্রধান শিক্ষক এবং প্রাক শিক্ষক টু প্রাক শিক্ষক বদলি হবেন।

ধারণা সম্পুর্ণ ভুল। ভুল না হলে বদলি নীতিমালায় এটা লেখা থাকতো না অন্যান্য সহকারী শিক্ষকের মত, লেখা থাকতো প্রধান শিক্ষকের মত।

অথবা লেখা থাকতো প্রাক-প্রাথমিক শিক্ষকগন এই বদলির নীতিমালার আওতায় প্রাক-প্রাথমিক শূন্য পদে বদলি হতে পারবে।

যা হোক সবাই নিশ্চিত থাকেন আপনারা যে কোন সহকারী শিক্ষকের শূন্য পদে বদলি হতে পারবেন এতে কোন বাধা নেই।


লেখক: সহকারি শিক্ষক

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর