শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৩৪ পিএম


প্রসঙ্গ: সরকারি স্কুলের আত্তীকরণবিধি

শাহাব উদ্দীন মাহমুদ সালমী

প্রকাশিত: ০৯:০৩, ৩০ আগস্ট ২০১৯   আপডেট: ১০:৫৯, ৩০ আগস্ট ২০১৯

জাতীকরণকৃত স্কুলের শিক্ষক কর্মচারীদের আত্তীকরণ কার্যক্রম ২০/০৪/১৯৮৩ খ্রি. প্রণীত বিধি অনুযায়ী করা হতো। মহামান্য হাইকোর্ট কৃর্তৃক সংবিধানের ৭ম সংশোধনী অবৈধ ঘোষণা পরবর্তী ১৫/০৫/২০১১ খ্রি. সুপ্রিমকোর্টের আপীল বিভাগ কর্তৃক চূড়ান্ত রায়ের তারিখ থেকে এই বিধি অকার্যকর হয়ে পড়ে। বাসমাশিস সমাশি (৯,১০,১১) ব্যাচ সহ বিভিন্ন ব্যচের আগ্রহী শিক্ষকদের সহযোগিতায় উক্তবিধি অনুযায়ী আত্তীকরণ বৈধ নয় মর্মে রীট করা করেন এবং ১৩/০৮/১৮ খ্রি. রুলনিশি জারি হয় (রীট নং-১০৩৩৯/২০১৮) বাদীঃ সহকর্মী মো. মোবারক মোর্শেদ মিল্কী। অত:পর আত্তীকরণ বিধি পরিমার্জনের লক্ষে বাসমাশিসের পক্ষ থেকে একটি প্রস্তাবনা জমা দেয়া হয়, যা মাউশি ও শিক্ষামন্ত্রণালয় হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন।

** পূর্বের বিধি অনুসরণ করা হলে বর্তমানে কর্মরত সরকারি মাধ্যমিকের শিক্ষকেরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হবেন। বর্তমানে ৫.১৭% প্রমোশনের যে সুযোগ রয়েছে, তা সাংকুচিত হয়ে শূন্যের কোটায় নেমে আসবে। তাই বাসমাশিস প্রস্তাবিত বিধি বাস্তবায়নের ক্ষেত্রে সকলের সম্মিলিত প্রয়াস অতীব জরুরী।

প্রস্তাবিত বিধিতে উল্লেখযোগ্য যা আছে--
১। জাতীয়করণকৃত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ( নন ক্যাডার) সহকারী প্রধান ( নন ক্যাডার)ও সহকারী শিক্ষকের প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে স্ব স্ব বেতনস্কেলে আত্তীকৃত হবেন। কোনো অবস্থাতেই বেতনস্কেল আপগ্রেড করে আত্তীকরণ করা যাবেনা।
২। আত্তীকৃতদের চাকুরী বদলীযোগ্য হবেনা।
৩। আত্তীকৃত শিক্ষকদের সরকারিকরণের আদেশ জারির তারিখ ও ফিডার পদের যোগ্যতা অর্জনের তারিখ এই দুটির মধ্যে যেটি পরে অর্জিত হবে সেই তারিখ হতে স্ব স্ব পদে তাহার জ্যেষ্ঠতা গণনা করা হবে।
৪। আত্তীকরণের তারিখের পূর্বে সরাসরি নিয়োগকৃত/পদোন্নাতিপ্রাপ্ত সর্বকনিষ্ঠ শিক্ষকদের পরে একই পদসোপানে আত্তীকৃত শিক্ষকদের অবস্থান নির্ধারিত হবে।
৫। আত্তীকৃত শিক্ষকদের কার্যকর চাকরিকাল কেবলমাত্র তাদের ছুটির জন্য গণণা যোগ্য হবে। জ্যেষ্ঠতা নির্ধারণে নয়।
সম্প্রতি ২/১ টি স্কুল অকার্যকর বিধি অনুসরণে আত্তীকরণ হয়েছে। এই বিষয়টি নিয়ে ফেবুতে আলোচনা হচ্ছে। আসুন নিজেদের মধ্যে ভেদাভেদ ভুলে, আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে অধিকার আদায়ে সচেষ্ট হই। সফলতা আমাদের আসবেই ইনশাআল্লাহ। [বি. দ্র. সব বিষয়ের কিছু গোপনীয় দিক থাকে। তাই ফেবুতে লেখার ক্ষেত্রে আমাদের প্রত্যেকের সতর্কতা অবলম্বন করা উচিত।] ধন্যবাদ।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর