সোমবার ২১ অক্টোবর, ২০১৯ ৪:৪১ এএম


প্রভাব খাটানোর অভিযোগে ইউজিসি সচিব ওএসডি

প্রকাশিত: ১৬:৪৮, ২৫ সেপ্টেম্বর ২০১৯  

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ড. মো. খালেদকে নিয়োগ পরীক্ষায় প্রভাব খাটানোর অভিযোগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ইউজিসির পূর্ণ কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

অন্যদিকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে অনৈতিকভাবে সুবিধা আদায় করার অপরাধে ইউজিসির অতিরিক্ত পরিচালক (আইসিটি শাখা) জেসমিন পারভিন ও জেনারেল সার্ভিস শাখার কর্মকর্তা শাহীন সিরাজের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিভিন্ন মহল থেকে এসব বিষয়ে ইউজিসিতে অভিযোগ পাওয়ার পর তা যাচাই-বাছাই করে সত্যতা পায় ইউজিসি। এ অপরাধে এ দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টির সত্যতা স্বীকার করে ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক দিল আফরোজা বেগম সাংবাদিকদের  বলেন, সচিব ও দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের প্রমাণ পাওয়ার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

জানা যায়, গত এপ্রিলে ইউজিসির সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষার কমিটিতে ছিলেন সচিব মো. খালেদ। কিন্তু তার নিজের মেয়ে পরীক্ষার্থী হওয়ার পরও কমিশনকে না জানিয়ে তিনি কমিটিতে দায়িত্ব পালন করেন।

এই ঘটনায় কমিশনের সাবেক সদস্য ড. মো. ইউসুফ আলী মোল্লাকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটি সচিবের বিরুদ্ধে প্রভাব খাটানোর প্রমাণ পায়। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবারের সভায় তাকে ওএসডি করার সিদ্ধান্ত নেয় কমিশন।

ইউজিসি সূত্রে জানা গেছে, নিয়োগে বিধিবহির্ভূত প্রভাব খাটানোর বিষয়ে কমিশনের মঙ্গলবারের সভায় অধিকতর তদন্তের জন্য দুই সদস্যের আরেকটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশন সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম শাহ্ নওয়াজ আলী, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর