বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯ ১১:১৫ এএম


প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীতর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৪, ৯ মে ২০১৯   আপডেট: ০৮:৪৯, ১০ মে ২০১৯

সরকারি বিভিন্ন অফিসে কর্মরত প্রধান সহকারী, সহকারী উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার পাশাপাশি বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্টিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটি সুপারিশ বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বলেছে।

বৈঠকে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান এতে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া প্রধান সহকারী পদসহ কিছু পদের পরিবর্তনের বিষয়ে বৈঠকে কথা হয়েছে।

তথ্যমতে, বৈঠকে প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’-এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাদের চাকরিতে পদন্নোতির ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি, জনবান্ধব প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সরকারের বাস্তবায়িত প্রশাসনিক সংস্কার কার্যক্রম পর্যালোচনা করা হয়।

এছাড়া সচিবালয়ের মতো অন্যান্য দফতরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

দেশে সুশাসন নিশ্চিত করতে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত মূল্যায়ন পদ্ধতি ও ক্যারিয়ার প্ল্যানিং আরও আধুনিক ও সময়োপযোগী করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করে। প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অন্যান্য দেশে কী ধরনের পদ্ধতি প্রচলিত আছে তা পর্যালোচনা করে একটি প্রতিবেদন জমা দিতে কমিটি সুপারিশ করে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর