মঙ্গলবার ১১ আগস্ট, ২০২০ ১৯:১৯ পিএম


প্রথম সমাবর্তনে স্বর্ণপদক পাচ্ছেন না জবি শিক্ষার্থীরা

সুবর্ণ আসসাইফ, জবি

প্রকাশিত: ২০:০৬, ১০ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:১২, ১১ জানুয়ারি ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তন শনিবার (১১ জানুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে । প্রতিষ্ঠার ১৪ বছর পর এ সমাবর্তন অনুষ্ঠিত হলেও রাষ্ট্রপতির হাত থেকে স্বর্ণপদক নেওয়ার সৌভাগ্য হচ্ছে না শিক্ষার্থীদের । বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলছেন, বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগেই ট্রাস্ট ফান্ড গড়ে না ওঠায় স্বর্ণপদক দেওয়া সম্ভব হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে ২টি ট্রাস্ট ফান্ড গড়ে তোলা হয়েছে, ইতিহাস বিভাগে জেবুন্নেছা ট্রাস্ট ও আইন অনুষদের দুুই বিভাগের জন্য তপন বিহারী ট্রাস্ট ফান্ড। তবে ট্রাস্ট ফান্ড দুটি থেকে নিয়মিত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক নেই। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের কেউ ট্রাস্টফান্ড করেনি। বিশ্ববিদ্যালয় কখনো কোনো স্বর্ণপদক দেয় না।

ট্রাস্ট ফান্ড গঠনে বিশ্ববিদ্যালয় কোনো উদ্যোগ নিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, যে ট্রাস্ট ফান্ডগুলো গড়ে তোলা হয়েছে সেখান থেকে দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রথম সমাবর্তনে অংশ নিচ্ছে সর্বমোট ১৩ ব্যাচের ১৯ হাজার গ্রাজুয়েট। সমাবর্তনে বক্তব্য দিবেন বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী ড. অরুণ কুমার বসাক। পুরান ঢাকার ধূপখোলায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠকে সমাবর্তন ভেন্যু হিসেবে নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এডুকেশন বাংলা/ সুআ/ এমআর

সব খবর
এই বিভাগের আরো খবর