রবিবার ২৪ মার্চ, ২০১৯ ৮:৫৫ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

`প্রতি জেলায় মেডিকেল কলেজ, বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯  

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের প্রতিটি জেলায় একটি করে মেডিকেল কলেজ এবং প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সিলেটের চৌহাট্টা এলাকায় সিভিল সার্জন কার্যালয়ের একটি ভবনে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অস্থায়ী কার্যালয় উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যসেবা খাতে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর। আগে দেশে মাত্র একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল। সেখানে গত পাঁচ বছরেই আরও তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণের অনুমোদন দিয়েছে সরকার।

তিনি আরও বলেন, আগে যেখানে মেডিকেল যন্ত্রপাতি কম ছিল সেখানে আমরা অনেক ভারী ভারী এবং উন্নত প্রযুক্তিসম্পন্ন যন্ত্রপাতি সংযোজন করেছি। স্বাস্থ্যসেবা খাতে লোকবল তৈরি হয়েছে। দেশে দুই শতাধিক মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং হোমসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে সহস্রাধিক। তবে শুধু ‘ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠা’ প্রতিষ্ঠান থাকলেই চলবে না সেগুলোর মানোন্নয়ন প্রয়োজন। বর্তমান সরকার স্বাস্থ্যসেবা খাতের মানোন্নয়নে কাজ করে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল বিশ্ববিদ্যালয় কিংবা যেকোনো প্রতিষ্ঠানের অনুমোদন নেয়া সহজ কিন্তু বাস্তবায়ন করা কঠিন কাজ। জননেত্রী শেখ হাসিনা আমার ওপর, আমাদের ওপর আস্থা রেখেছেন। তার আস্থার প্রতিদান দিতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবো।

এ সময় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডা. মোর্শেদ আহমদ চৌধুরী, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক এ এইচ এম এনায়েত হোসেন উপস্থিত ছিলেন।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর