শুক্রবার ২৪ মে, ২০১৯ ৫:৪৪ এএম


প্রতি উপজেলায় পলিটেকনিক ইনস্টিটিউশন প্রয়োজন

মো. আশারাফ হোসেন

প্রকাশিত: ০৮:৩৩, ২৪ ডিসেম্বর ২০১৮  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান তার যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে বিভিন্ন ক্ষেত্রে কারিগরি ডিপ্লোমা শিক্ষার ওপর জোর দিয়েছিল। তারা তাদের ধ্বংসপ্রাপ্ত অর্থনীতিকে পুনর্গঠন করেনি বরং এশিয়া মহাদেশের এক নম্বর অর্থনীতির দেশে পরিণত করেছিল। ধীরে ধীরে জাপান উচ্চ কারিগরি জ্ঞান সম্পন্ন শিল্প স্থাপন ও পরিচালনার মাধ্যমে বিশ্বে শিল্পোন্নত সাত দেশের একটিতে উন্নীত হয়েছে।

বাংলাদেশের বৃহত্ জনগোষ্ঠী তরুণ বয়সের বলে এ দেশের উন্নয়নের একটি বিরাট সুপ্ত সুযোগ রয়েছে। কিন্তু কারিগরি শিক্ষার সম্প্রসারণ ছাড়া ঐ সুপ্ত সুযোগ কাজে লাগানো যাবে না। প্রতি উপজেলায় অন্তত একটি করে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান পলিটেকনিক ইনস্টিটিউশন স্থাপন অপরিহার্য। বর্তমানে ঢাকা মহানগরীতেও দশটি পলিটেকনিক ইনস্টিটিউশন প্রয়োজন। আগামী বছরগুলোতে দেশে যে শিল্প স্থাপন হবে তার জন্য দেশ থেকেই কারিগরি জ্ঞান সম্পন্ন লোকবল সরবরাহ করতে হবে। অন্যথায় অর্থনৈতিক অগ্রগতি স্বপ্নই থেকে যাবে।

এটা সত্য যে, কারিগরি প্রতিষ্ঠান স্থাপন ও পরিচালন ব্যয়বহুল, কিন্তু এক্ষেত্রে রিটার্নও বৃহত্ ও দীর্ঘমেয়াদি। বর্তমান সময়ে তরুণদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার মধ্যে অর্থনৈতিক অগ্রগতি নির্ভরশীল। বর্তমানে যে হারে সাধারণ শিক্ষায় শিক্ষিত লোক তৈরি হচ্ছে প্রয়োজনের বিচারে তা অতিরিক্ত। আগামী দশ বছর সাধারণ শিক্ষার সম্প্রসারণ স্থগিত রেখে কারিগরি শিক্ষায় বেশি অর্থ বিনিয়োগ করতে হবে। সরকারের উচিত হবে প্রতি উপজেলায় এবং ঢাকা মহানগরে ডিপ্লোমা শিক্ষার প্রসার ঘটানো।


১২০ সেন্ট্রাল বাসাবো, ঢাকা ১২১৪

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর