শুক্রবার ০৬ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৫ এএম


প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৯১ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩১, ১১ সেপ্টেম্বর ২০১৯  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য ১৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থীর। সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৯১ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী। ভর্তি পরীক্ষা আগামী ২২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক এম মেসবাহউদ্দিন সরকার এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হবে মোট ১৮৮৯ জন শিক্ষার্থী। আর এ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রাথমিক আবেদন শেষে নির্ধারিত ফি পরিশোধ করেছেন মোট তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৫৩ হাজার ৬৮৮ জন বেশি।

এদিকে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানান, আগামী ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কোন ইউনিটের পরীক্ষা কবে হবে সেটা আগামী ৩-৫ দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে। ভর্তি আবেদনকারীরা আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে `এ` ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬৮ হাজার ৮৯৫ জন, `বি` ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ৪৯ হাজার ৮৩৩ জন, `সি` ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৬০ হাজার ৬১৫ জন, `সি ১` ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) ৯ হাজার ২৬৮ জন, `ডি` ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ৭৬ হাজার ৫৪০ জন, `ই` ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ২০ হাজার ৮৫৬ জন, `এফ` ইউনিট (আইন অনুষদ)) ৩৫ হাজার ৭৩ জন, `জি` ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) ৯ হাজার ৫৮৮ জন, `এইচ` ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ১৯ হাজার ৭৩৮ জন এবং `আই` ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৯ হাজার ৫৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।

তিনি আরো জানান, সিট প্লান পরীক্ষার আগের দিন রাতে শিক্ষার্থীর ফোনে মেসেজের মাধ্যমে জানানো হবে এবং ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। পরীক্ষার হলে ভর্তি পরীক্ষার অ্যাডমিট কার্ড, এইচএসসির মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে নিয়ে আসতে হবে। যাদের মূল রেজিস্ট্রেশন কার্ড অন্য জায়গায় জমা আছে তাদেরকে রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি সাথে নিয়ে আসতে হবে।

ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org/)

উল্লেখ্য, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৮৮৯টি আসনের বিপরীতে আবেদন ফি পরিশোধ করেছিল ৩ লাখ ৬ হাজার ২৭৪ জন ভর্তিচ্ছু।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর