বুধবার ০৮ জুলাই, ২০২০ ১৬:২৯ পিএম


পোশাক শ্রমিকদের সন্তানরা শিক্ষাবৃত্তি পাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৪২, ২০ জুন ২০১৮  

তৈরি পোশাক খাতে কর্মরত শ্রমিকদের মেধাবী ছেলেমেয়েদের পড়ালেখায় সহযোগিতা দেবে সরকার। এ বছর এসএসসি পরীক্ষায় নূ্যনতম জিপিএ ৪ দশমিক ৫ পেয়েছে এরকম ছাত্রছাত্রীরা বছরে ২০ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি পাবে। পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএভুক্ত কারখানার শ্রমিকদের ছেলেমেয়েরাই এ সুবিধা পাবে। এরই মধ্যে আবেদন জমা দেওয়ার জন্য সংগঠন দুটির কাছে চিঠি দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কেন্দ্রীয় শ্রমিক কল্যাণ তহিবল থেকে প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়া হবে।

সংশোধিত শ্রম আইন অনুযায়ী, গত অর্থবছর থেকে রফতানিমুখী তৈরি পোশাকের প্রতিটি চালানে মোট মূল্যের ওপর শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ হারে অর্থ কেটে রাখা হচ্ছে। এ অর্থে কেন্দ্রীয় শ্রমিক কল্যাণ তহবিল গঠিত হয়। সরকারের পক্ষে শ্রম মন্ত্রণালয়, মালিক এবং শ্রমিক পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি কমিটি তহবিলটি পরিচালনা করছে। গত দু`বছর তহবিলে ৯৬ কোটি টাকা জমা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

জানতে চাইলে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. এ এম এম আনিসুল আউয়াল বলেন, পোশাক শ্রমিকদের ছেলেমেয়েদের পড়াশোনায় উৎসাহিত করতেই এ প্রকল্প নিয়েছে সরকার। এ বছর এসএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ৫ পেয়ে উত্তীর্ণদের বৃত্তি দেওয়া হবে। আগামী বছর থেকে এইচএসসি এবং সরকারি বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিকেলে অধ্যয়নের ক্ষেত্রেও এ সুবিধা বাড়ানো হবে। তিনি জানান, এ বছর এক হাজার ছাত্রছাত্রীকে বৃত্তি দেওয়ার পরিকল্পনা আছে সরকারের। সংখ্যায় বেশি হলেও সমস্যা হবে না। ৩১ আগস্ট পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে।

সব খবর
এই বিভাগের আরো খবর