সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ৫:৫৮ এএম


পেশিব্যথা কমাতে ৪টি কাজ করতে পারেন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৭, ১১ জুন ২০১৯  

জীবনে কখনো না কখনো পেশি ব্যথায় ভোগেনি এমন মানুষ পাওয়া মুশকিল। এ ব্যথা সাধারণত হয় পেশি টান, অনেক বেশি শারীরিক কাজ করা, সংক্রমণ ইত্যাদি কারণে।

পেশিব্যথা খুব বিরক্তিকর একটি সমস্যা। খুব বেশি ব্যথা দৈনিক কাজকর্মের ব্যাঘাত ঘটায়। কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো পালন করলে ব্যথা অনেকটা কমানো যায়। পেশিব্যথা কমানোর কিছু ঘরোয়া উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

১. হিট থেরাপি

হিট থেরাপি পেশিব্যথা কমাতে কাজ করে। হট ব্যাগে গরম পানি নিয়ে হিট থেরাপি নিতে পারেন। তবে হঠাৎ কোনো দুর্ঘটনার কারণে হওয়া ব্যথা ও ফোলাভাব হলে এ পদ্ধতি এড়িয়ে যাবেন। হিট থেরাপি পেশি স্পাজম কমায় এবং পেশিকে শিথিল রাখতে সাহায্য করে।

২. ম্যাগনেসিয়াম

দেহে ম্যাগনেসিয়ামের ঘাটতি হলে পেশিব্যথা হতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট খেতে পারেন। এ ছাড়া খাদ্যতালিকায় ম্যাগনেসিয়ামযুক্ত খাবার রাখতে পারেন। যেমন : গুড়, কুমড়ো বীজ,পালং শাক, ফ্ল্যাক্সিড, সিসেম সিড, সূর্যমুখীর বীজ, কাঠবাদাম, ক্যাশোনাট ইত্যাদি।

৩. গোল মরিচ

গোল মরিচের মধ্যে রয়েছে ক্যাপসাচিন। এটি আরথ্রাইটিস, জয়েন্ট ও পেশিব্যথা কমাতে উপকারী। এক চামচ গোল মরিচের গুঁড়া নিন। এর মধ্যে সামান্য পরিমাণ জলপাই বা নারকেল তেল মেশান। এবার মিশ্রণটি দিয়ে আক্রান্ত স্থান ম্যাসাজ করুন।

৪. ঠাণ্ডা স্যাঁক

পেশিব্যথা কমাতে ঠাণ্ডা স্যাঁকও দিতে পারেন। এটি প্রদাহ কমাতে কাজ করে। কয়েক টুকরো বরফ একটি প্লাস্টিকের ব্যাগে মুড়ে আক্রান্ত জায়গায় স্যাঁক দিতে পারেন। তবে খেয়াল রাখবেন ত্বকে যেন সরাসরি বরফ ব্যবহার করা না হয়।

এডুকেশন বাংলা/একে

 

সব খবর
এই বিভাগের আরো খবর