মঙ্গলবার ০৭ জুলাই, ২০২০ ২০:৫১ পিএম


পেছানো হচ্ছে এইচএসসি পরীক্ষা

শীর্ষ ঠাকুর

প্রকাশিত: ০৮:৩৩, ২২ মার্চ ২০২০  

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায়  এ সিদ্ধান্ত নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের একাধিক কর্মকর্তা এডুকেশন বাংলাকে এ তথ্য জানিয়েছেন। এ সপ্তাহের মধ্যে পরীক্ষা পেছানোর আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।

উদ্ভূত পরিস্থিতিতে শনিবার এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম আগামী ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করছে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষার্থীদের বাড়িতে অবস্থান করে পরীক্ষার প্রস্তুতি নিতে বলা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু, জিয়াউল হক বলেন, “পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আগামী সোমবারের মধ্যে এইচএসসি পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।”

তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গত বৃহস্পতিবার সভা করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। ওই সভায় এবারের এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। আগামী ১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মে’র মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত আছে।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কের মধ্যে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার। এইচএসসির ঢাকা বোর্ডের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে যারা ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কাজ করবেন তাদের নিয়ে গত ১৬ মার্চ শিক্ষাবোর্ডে মতবিনিময় সভা করার থাকলেও তা স্থগিত করা হয়, এখনও ওই সভা হয়নি।

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত বুধবার এইচএসসি পরীক্ষা সংক্রান্ত আইন-শৃঙ্খলা কমিটির সভা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

সব খবর
এই বিভাগের আরো খবর