সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৫২ এএম


পূর্ণাঙ্গ পেনশন ব্যবস্থা চালুর দাবি বেসরকারি শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩৬, ১১ আগস্ট ২০১৮   আপডেট: ০৮:৪৭, ১২ আগস্ট ২০১৮

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, বাংলা নববর্ষ উৎসব ভাতাসহ ১২ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি। শুক্রবার (১০ আগস্ট) সকালে রাজধানীর মনি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনে সমিতির কেন্দ্রীয় কমিটির সভায় বক্তারা এসব দাবি জানান। বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ এম.এ. আউয়াল সিদ্দিকী সভায় সভাপতিত্ব করেন।

শিক্ষকদের দাবির মধ্যে পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষককে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের অনুরূপ বেতন স্কেল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের প্রভাষকদের পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়/ কলেজ প্রভাষকদের চাকরি ৮ বছর পূর্তিতে বেতন গ্রেড ৯ থেকে ৭ গ্রেডে এবং পরবর্তী ৬ বছর পূর্তিতে বেতন গ্রেড ৭ থেকে ৬ গ্রেডে বেতন প্রদান, শিক্ষক ও কর্মচারীদের পারস্পারিক জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতা এমপিওভূক্তির তারিখের স্থলে প্রতিষ্ঠানে তাদের চাকরিতে যোগদানের তারিখ থেকে গণনা করা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সাথে সংযুক্ত সরকার অনুমোদিত প্রাথমিক শাখার জনবল কাঠামো ও বেতন স্কেল নির্ধারণ, মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হলে ও কর্মরত প্রধান শিক্ষকের কাম্য শিক্ষাগত যোগ্যতা থাকলে অধ্যক্ষ পদে উন্নীত ও অধ্যক্ষের বেতন গ্রেড প্রাপ্তির বিধান এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন ব্যবস্থা চালু।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পদক মিসেস বিলকিস জামান, সহ-সভাপতি অধ্যক্ষ সমরেন্দ্রনাথ রায় সমর, মোঃ আব্দুল খালেক, মোঃ আব্দুল মজিদ, মো. শামসুল হুদা প্রামানিক, আালহাজ্ব মোঃ ছফিউল্যাহ্ খান, মিসেস হাসিনা পারভীন, বাবু সুনীল চন্দ্র পাল, মোঃ শাহে আলম,

সব খবর
এই বিভাগের আরো খবর