সোমবার ১৯ অক্টোবর, ২০২০ ২২:২০ পিএম


পুরাতন ল্যাপটপ কিনার ১০টি টিপস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৮, ৮ জুলাই ২০২০  

সময়ের সাথে সাথে ল্যাপটপ খুবই জনপ্রিয় একটি কম্পিউটার ডিভাইসে পরিণত হয়েছে। তাই অনেকেই ভালো কনফিগারেশনের নতুন ল্যাপটপ ক্রয় করছেন আবার অনেকেই একটু বাজেট কম থাকায় পুরাতন ল্যাপটপ কিনার কথা ভাবছেন তো তাদের জন্য চলুন জেনে নেই পুরাতন ল্যাপটপ কিনার ১০টি টিপস।

ল্যাপটপের কন্ডিশন চেক করুনঃ পুরাতন ল্যাপটপ কিনার শুরুতেই দেখে নিতে হবে ল্যাপটপের কন্ডিশন। কোথাও কোনো ভাঙ্গা, ফাটা বা দাগ রয়েছে কিনা, অনেক সময় ল্যাপটপে কোন সমস্যা থাকলে বিক্রেতা সেটা লুকানোর চেষ্টা করবে তাই এই ব্যাপারে বেশি সচেতন থাকুন।

ইউএসবি পোর্ট চেক করুনঃ ল্যাপটপের ইউএসবি পোর্টগুলো খুবই গুরুত্বপূর্ণ বিষয় তাই সেগুলো সব ঠিক আছে কিনা এবং সঠিকভাবে কাজ করছে কিনা সেটা চেক করে তারপর কিনুন।

কিবোর্ড পরীক্ষা করুনঃ পুরনো ল্যাপটপ কিনার আগে অবশ্যই সেটার কিবোর্ডটি পরীক্ষা করে নিতে হবে। কিবোডের্র প্রতিটি বাটন ভালোভাবে চেক করে নিতে হবে। কারণ মনে রাখবেন ল্যাপটপের মেইন কিবোর্ডটি পরিবর্তন করা, সাধারণত কিবোডের্র থেকেও বেশি খরচ সাপেক্ষ তাই আগেই বিবেচনা করে নিবেন।

ব্যাটারী চেক করুনঃ ব্যাটারী চার্জ হতে কত সময় লাগে বা কত সময় ব্যাটারী ব্যাক-আপ দিতে পারে সেই বিষয়গুলো ভালোভাবে চেক করে নিন আরো বিস্তারিত জানতে বিক্রেতার কাছ থেকে সঠিক তথ্য গুলো জেনে নেওয়ার চেষ্টা করুন।

মনিটর বা ডিসপ্লে চেক করুনঃ ল্যাপটপের ডিসপ্লেতে কোন ক্ষুদ আছে কিনা সেটা ভালোভাবে চেক করে নিন।এছাড়াও ডিসপ্লেতে ভালোভাবে লক্ষ্য করুন কোন ডেড পিক্সেল আছে কিনা ।

পুরাতন ল্যাপটপের বর্তমান বাজার মূল্য তুলনা করতে পারেন বিডিস্টল.কম থেকে।

সব খবর
এই বিভাগের আরো খবর