রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ১:৩১ এএম


পিকেএসএফ শিক্ষাবৃত্তি পেল ৫,৬০৩ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৯, ১৩ এপ্রিল ২০১৯  

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ‘কর্মসূচি-সহায়ক তহবিল’-এর আওতায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ৫ হাজার ৬০৩ শিক্ষার্থীকে মাথাপিছু বার হাজার টাকা করে সর্বমোট ছয় কোটি বাহাত্তর লাখ ছত্রিশ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পিকেএসএফ ভবনে সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে এই শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পিকেএসএফের চয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং সভাপতিত্ব করেন পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

পিকেএসএফের সহযোগী সংস্থার নির্বাহী প্রধানদের হাতে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করা হয়। সংস্থাসমূহ মাঠপর্যায়ে শিক্ষার্থীদের অনুকূলে ক্রস চেকের মাধ্যমে বৃত্তির অর্থ হস্তান্তর করবে। আগামীতে মোবাইল ব্যাংকিং সুবিধা ব্যবহার করে এই অর্থ সরাসরি শিক্ষার্থীদের নিকট পোঁছে দেওয়া হবে।

পিকেএসএফ শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে বিশেষ জনগোষ্ঠী যেমন-দলিত, হরিজন, ক্ষুদ্র নৃগোষ্ঠী,বেদে সম্প্রদায়, হিজড়া,চা শ্রমিক, ভিক্ষুক,গৃহকর্মী, যৌনকর্মী, কৃষি শ্রমিক, হাওর অঞ্চলে অতি দরিদ্র, দ্বীপ ও চর অঞ্চলে বসবাসরত দরিদ্র, প্রতিবন্ধী, নারীপ্রধান পরিবার অগ্রাধিকার পেয়ে থাকে। এসব বিবেচনায় ৭২৫ জন বিশেষ জনগোষ্ঠীর শিক্ষার্থীসহ মোট ৩ হাজার ১০০ ছাত্রী ও ২ হাজার ৫০৩ ছাত্র এ বছর শিক্ষাবৃত্তি পেল।
পিকেএসএফের সহযোগী বিভিন্ন বেসরকারি সংস্থার মাধ্যমে প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীদের নিকট হতে আবেদন আহ্বান করা হয়। এবছর সমগ্র দেশ থেকে ৬ হাজার ৭১৯টি আবেদন জমা পড়ে।

২০১২ সাল থেকে প্রতিবছর এই শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে পিকেএসএফ। গত ৮ বছরে পিকেএসএফ ২০ হাজার ১৩২ জন শিক্ষার্থীকে সর্বোমোট সাতাশ কোটি দুই লাখ সাতানব্বই হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করেছে।
এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর