শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১২:৪০ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

বই উৎসব পেছাতে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৫, ৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২২:০৭, ৩ ডিসেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে নতুন (২০১৯)বছরের পহেলা জানুয়ারীর পরিবর্তে ১০ জানুয়ারী পাঠ্যপুস্তক উৎসব হতে পারে। জাতীয় নির্বাচন ৩০ ডিসেম্বর হওয়ায় পরের দিন বই বিতরণ করা সম্ভব হবে না বলেই এই দিন নির্ধারণ করা হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় বলেছে, পাঠ্যপুস্তক বিতরণের কাজ ৯৫ শতাংশ শেষ হয়েছে। তবে পহেলা জানুয়ারী সরকারি বই বিতরণ করা সম্ভব হবে না। কারণ তখন সবাই নির্বাচনকে ঘিরে ব্যস্ত থাকবেন। তাই ১ জানুয়ারীর পরিবর্তে পিছিয়ে ১০ জানুয়ারী পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করা হতে পারে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, নির্বাচনের পরের দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই নিয়ে বই বিতরণ অথবা পাঠ্যপুস্তক উৎসব পালন করা নিয়ে এক ধরণের সংশয় তৈরী হয়েছে। তাই এ নিয়ে নির্বাচনের পরে বসে সিদ্ধান্ত নেওয়া হবে।

তাছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ বলেন,পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখেই বই বিতরণের দিনক্ষণ ঠিক করা হবে। কেননা ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন। নির্বাচনের পরে মন্ত্রিপরিষদ গঠিত না হওয়া পর্যন্ত কোনো মন্ত্রী থাকবেন না এ নিয়েও সমস্যা তৈরী হতে পারে।

প্রসঙ্গত, গতবছরও ১ জানুয়ারী পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছিল। এই বছর নির্বাচনের কারণে পিছানো হচ্ছে। তবে ২০১৯ সালে দেশের মোট ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যের পাঠ্যবই বিতরণ করা হবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর