বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০১৯ ২০:৩৩ পিএম


‘পলিটেকনিকের সংখ্যা বাড়ানো ও মানউন্নয়নে পরিকল্পনা নিয়েছে সরকার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৩, ৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৮:৩৫, ৮ এপ্রিল ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকার দেশে বিদ্যমান পলিটেকনিকের সংখ্যা বাড়ানো ও এর মান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। এছাড়া কারিগরি শিক্ষার মানোন্নয়নে আরও চারটি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি।

রোববার (৭ এপ্রিল) রাজধানীর ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রাঙ্গণে ‘জব ফেয়ার-২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আর বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। কারিগরি শিক্ষার মাধ্যমেই সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি সম্ভব। বর্তমান যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের বিকল্প নেই। দক্ষতা অর্জনের মধ্য দিয়ে দেশের জনগোষ্ঠীকে মানবসম্পদে পরিণত করার ক্ষেত্রে কারিগরি শিক্ষাই হতে পারে উত্তম হাতিয়ার।


নারী ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, শুধু চাকরিপ্রার্থী হলেই হবে না, যথার্থ জ্ঞান ও যোগ্যতা দিয়ে উদ্যোক্তা হতে হবে। কারিগরি শিক্ষার ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে এ খাতে নারীদের বিদ্যমান কোটা ২০ শতাংশে উন্নীত করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ধরনের জব ফেয়ার আয়োজনের ফলে চাকরিপ্রার্থী এবং চাকরিদাতাদের মধ্যে যোগসূত্র স্থাপিত হয়, যা শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে।

কারিগরি অধিদফতরের মহাপরিচালক রওনক মাহমুদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর প্রমুখ।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর